মঙ্গলবার, ৮ জুন, ২০২১ ০০:০০ টা

স্মার্টফোন কিনতে ঢাবির শিক্ষার্থীরা পাবেন সুদমুক্ত ঋণ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে উ™ভূত পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ‘অ্যান্ড্রোয়েড ডিভাইস বা স্মার্টফোন’ কেনার জন্য সর্বোচ্চ ৮ হাজার টাকার সুদমুক্ত ঋণ পাচ্ছেন  ঢাবি শিক্ষার্থীরা। এ জন্য আগামী ১৫ জুনের মধ্যে নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি ঋণের অর্থ সরবরাহ করছে।

বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দফতর থেকে বিভাগ ও ইনস্টিটিউটগুলোতে পাঠানো বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবির স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থী, যাদের নাম ’শিক্ষার্থীদের সফট-লোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে, কেবলমাত্র তারাই (এ ঋণের জন্য) আবেদন করতে পারবেন। এই টাকা ব্যাংকের মাধ্যমে দেওয়া হবে। এ জন্য শিক্ষার্থীদের সোনালী/জনতা/ অগ্রণী ব্যাংকে নিজ নামে হিসাব খুলতে হবে। ঋণ গ্রহীতারা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন এককালীন অথবা সমান চার কিস্তিতে ঋণের টাকা পরিশোধ করতে পারবেন। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদপত্র ইস্যু করা হবে না।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত হিসাব পরিচালক মো. ইলিয়াছ হোসেন বলেন, শিক্ষার্থীদের ঋণ দিতে মঞ্জুরি কমিশন তালিকা চেয়ে একটি ‘ছক’ পাঠিয়েছিল। আমরা সেটি বিভাগগুলোর কাছে দিয়েছিলাম। বিভাগগুলো তাদের আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা আমাদের কাছে পাঠালে আমরা সেটি মঞ্জুরি কমিশনে পাঠাই। মঞ্জুরি কমিশন ৮ হাজার ৫৫৬ শিক্ষার্থীর প্রত্যেকের নামে ৮ হাজার টাকা করে স্মার্টফোন বা ডিজিটাল ডিভাইস কেনার জন্য ঋণ বরাদ্দ করেছে। এ টাকা দেওয়া হবে ব্যাংকের মাধ্যমে। এ ঋণ পরিশোধ না করা পর্যন্ত সংশ্লষ্ট শিক্ষার্থীর নামে ট্রান্সক্রিপ্ট ও সনদপত্র ইস্যু করা হবে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর