শুক্রবার, ১১ জুন, ২০২১ ০০:০০ টা

সোনা ঘুষ নেওয়ার অভিযোগ সু চির বিরুদ্ধে

সোনা ঘুষ নেওয়ার অভিযোগ সু চির বিরুদ্ধে

মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির নতুন অভিযোগ তুলেছে সামরিক জান্তা সরকার। এই অভিযোগে বলা হয়েছে, তিনি অবৈধভাবে ৬ লাখ ডলার ও ১১ কেজি সোনা আত্মসাৎ করেছেন। গত বছরের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় অং সান সু চিকে। অভ্যুত্থানের পর থেকেই সু চি গৃহবন্দী রয়েছেন। সু চির বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন আইনভঙ্গসহ বেশ কয়েকটি অভিযোগ রয়েছে।

নতুন অভিযোগ হলো, তিনি ইয়ঙ্গুনের সাবেক আঞ্চলিক মুখ্যমন্ত্রীর কাছ থেকে ৬ লাখ ডলার ও ১১ কেজি সোনা ঘুষ হিসেবে নিয়েছেন। মিয়ানমারের সরকারি পত্রিকা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বলছে, সু চি তার ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতি করেছেন। দুর্নীতি দমন কমিশনের কাছে এ সংক্রান্ত প্রমাণ রয়েছে। এসব কারণে দুর্নীতি দমন আইনের ৫৫ ধারায় সু চির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। দাতব্য সংস্থার জন্য ক্ষমতার অপব্যবহার করে সু চি দুটি জমি ব্যবহার করেছেন বলেও অভিযোগ রয়েছে।

খবরে বলা হয়, বেশ কয়েক সপ্তাহের আইনি লড়াইয়ের পর আগামী সপ্তাহে সু চির বিরুদ্ধে আনা দুটি মামলার বিচার শুরু হবে। আগামী সোমবার নেপিডোতে সু চির বিরুদ্ধে আনা নির্বাচনে প্রচারে বিধিনিষেধ ভঙ্গের অভিযোগ ও অবৈধ ওয়াকিটকি রাখার অভিযোগের বিচার হবে। ১৫ জুন সু চি, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্ট ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের আরেকজন জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে সরকারবিরোধী কাজের অভিযোগের বিচার শুরু হবে।

সু চির আইনজীবী খিন মং জ বলেন, রাষ্ট্রীয়  গোপনীয়তা লঙ্ঘন ও দুর্নীতির অভিযোগে সু চিকে দীর্ঘ মেয়াদে কারাদ- ভোগ করতে হতে পারে। সু চিকে রাজনীতি থেকে দূরে রাখতে ও তার ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হচ্ছে।

সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত ১২ : মিয়ানমারে দ্বিতীয় বৃহৎ শহর মান্দালয়ে গতকাল একটি সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১২ জন নিহত হয়েছেন। সেনাবাহিনী নিয়ন্ত্রিত মাইওয়াদি টেলিভিশনের তথ্য অনুযায়ী, সামরিক প্লেনটি মিয়ানমারের রাজধানী নেপিদো থেকে উড্ডয়ন করে পিন ও লুইন শহরের দিকে যাচ্ছিল। সেখানে অবতরণের সময় একটি ইস্পাতের প্লান্টের প্রায় ৩০০ মিটার দূরে বিধ্বস্ত হয়। বিধ্বস্ত প্লেনটিতে ছয়জন সামরিক কর্মকর্তা ও ভিক্ষু ছিলেন। তারা একটি বৌদ্ধ মঠে অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। দুর্ঘটনার পর উড়োজাহাজের পাইলট এবং একজন যাত্রী বেঁচে আছেন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সূত্র : এএফপি, আলজাজিরা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর