শুক্রবার, ১৮ জুন, ২০২১ ০০:০০ টা

বিরোধী দলের নেতা দাবি করে ‘এক্সপাঞ্জের মুখে’ এমপি হারুন

নিজস্ব প্রতিবেদক

নিজেকে সংসদের বিরোধী দলের নেতা বলে দাবি করায় জাতীয় পার্টির বিরোধিতার মুখে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের বক্তব্য এক্সপাঞ্জ করার সিদ্ধান্ত দিয়েছেন স্পিকার। গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনার সময় এ ঘটনা ঘটে। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপি দলীয় এমপি হারুনুর রশীদকে বাজেট আলোচনার জন্য ১০ মিনিট সময় দেন স্পিকার। বক্তব্য দেওয়ার শেষ দিকে এসে তিনি স্পিকারের কাছে একটু সময় বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানান। এ সময় হাসতে হাসতে তিনি বলেন, ‘আমিই তো বিরোধীদলীয় নেতা।’ সঙ্গে সঙ্গে স্পিকার বলেন, ‘নো’। তবে তিনি তার সময় বাড়িয়ে দেন। এরপরই সংসদে হট্টগোল বেধে যায়। জাতীয় পার্টির এমপিরা হইচই করে হারুনের বক্তব্যের প্রতিবাদ জানাতে থাকেন। এ সময় হারুন বলেন, ‘মাননীয় স্পিকার, আমি আপনার প্রটেকশন চাই।’ এ সময় বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা নিজ আসনে দাঁড়িয়ে প্রতিবাদ জানান। তিনি হারুনের এ বক্তব্য এক্সপাঞ্জ করার দাবি জানান। স্পিকার বিরোধীদলীয় চিফ হুইপকে আশ্বাস দিয়ে বলেন, হারুনের এই কথাটি এক্সপাঞ্জ করা হবে। এরপর সংসদ শান্ত হলে আবার বক্তব্য শুরু করেন বিএনপির এই সংসদ সদস্য।

বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিরোধীদলীয় উপনেতা জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সংসদে ও সংসদের বাইরে জাতীয় পার্টির ভূমিকা নিয়ে কথা বলেন হারুনুর রশীদ। তিনি বলেন, সরকারি-বিরোধী দল সম্মিলিত মেধা শক্তিতে রাষ্ট্র পরিচালনা করতে হবে।

পরে বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের হুইপ আবু সাঈদ আল মাহমুদও বিএনপি এমপি হারুনের বক্তব্য এক্সপাঞ্জ দাবি করেন। তিনি বলেন, ‘বিএনপির সংসদ সদস্য সংবিধানকে প্রতারণার দলিল বলেছেন, নিজেকে স্বঘোষিত বিরোধীদলীয় নেতা দাবি করেছেন। এগুলো এক্সপাঞ্জ করতে হবে।’

সর্বশেষ খবর