রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকল চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বা লিজ নয়, আধুনিক যন্ত্রপাতি সংযোজন করে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো চালুর দাবি জানিয়েছে শ্রমিক-কর্মচারী ঐক্যপরিষদ। এ জন্য পাটকল আধুনিকায়নে ১ হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগের দাবি জানানো হয়। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল বৃষ্টি উপেক্ষা করে অনুষ্ঠিত পাটকল শ্রমিক ও কর্মচারীদের সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। এতে সভাপতিত্ব করেন পাট, সুতা, বস্ত্রকল, শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক সহিদুল্লাহ চৌধুরী।

 ঘোষণাপত্র পাঠ করেন শ্রমিকনেতা কামরুল আহসান। বক্তব্য রাখেন আসলাম খান, শরিফুজ্জামান শরিফ, আবদুল গাফ্ফার, হাসু বেগম প্রমুখ। সমাবেশে সংহতি জানান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দিপক শীল।

সহিদুল্লাহ চৌধুরী বলেন, ‘গত বছরের ২৮ জুন সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দেয়। এতে প্রায় ৫১ হাজার পাটকল শ্রমিককে বেকার হয়ে যান। বন্ধ পাটকলগুলোর বদলি শ্রমিকদের কোনো পাওনা পরিশোধ করা হয়নি। স্থায়ী শ্রমিকদের ৫০ ভাগ পাওনা সঞ্চয় স্কিমের মাধ্যমে পরিশোধের কথা থাকলে তা দেওয়া হয়নি। ঘোষিত বাজেটেও রাষ্ট্রায়ত্ত পাটকল চালু ও শ্রমিকদের পাওনা পরিশোধের কোনো বরাদ্দ বা দিকনির্দেশনা নেই।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর