সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা

কভিডকালীন বিশ্বে নারীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

কভিডকালীন বিশ্বে নারীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনাকালীন হেলথলাইন ব্যবস্থা নারীদের চিকিৎসায় সুফল বয়ে এনেছে। এ প্রযুক্তিগত সহায়তাগুলো কাজে লাগাতে হবে। কভিডকালীন মহামারীর মধ্যে সারা বিশ্বেই নারীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। এ সময় নারীরা যেন নির্যাতনের শিকার না হন, সে জন্য জাতিসংঘ থেকেও নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) আয়োজিত একটি কর্মশালা গতকাল ঢাকা থেকে ভার্চুয়ালি উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। এসপিসিপিডি প্রকল্পের আওতায় গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায় ‘কভিডকালীন কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্থানীয় এমপি শামীম হায়দার পাটোয়ারী। ভার্চুয়ালি যুক্ত হয়ে এতে আরও বক্তব্য রাখেন, হুইপ মাহবুব আরা বেগম গিনি, শহীদুজ্জামান সরকার এমপি, উপাধ্যক্ষ আবদুস শহীদ এমপি, আরমা দত্ত এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, মেহের আফরোজ এমপি, আবিদা আঞ্জুম মিতা এমপি, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান ও ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আশা টর্কেলসন প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, কন্যাশিশুর স্বাস্থ্যের যথাযথ সুরক্ষা ও পরিচর্যার জন্য বাল্যবিয়ে একটি প্রতিবন্ধকতা। এ ক্ষেত্রে স্থানীয় নেতৃবৃন্দের পরামর্শ খুবই গুরুত্বপূর্ণ। কেননা তাদের তৃণমূল পর্যায়ে অভিজ্ঞতা বিদ্যমান। ইউনিয়ন পর্যায়ে কিশোরী ও অভিভাবকদের সঙ্গে পরামর্শ করা গেলে বাল্যবিয়ে অনেকখানি প্রতিরোধ সম্ভব। মাতৃমৃত্যু হ্রাসকরণের জন্য বাল্যবিয়ে প্রতিরোধ প্রয়োজন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক পুরস্কৃত হয়েছি। নারীশিক্ষার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর গৃহীত কার্যক্রম অতুলনীয়। উপবৃত্তি ব্যবস্থা মেয়েদের বিদ্যালয়মুখী করেছে। প্রতিটি বিদ্যালয়ে ওয়াশ ব্লকের ব্যবস্থা করা হয়েছে, যার সুফল গ্রামাঞ্চলে বিস্তৃত হয়েছে।

সর্বশেষ খবর