সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা

দেশে গ্যাস অনুসন্ধানে জোর দিতে বললেন ব্যবসায়ী নেতারা

নিজস্ব প্রতিবেদক

দেশের শিল্প খাতে চাহিদামাফিক জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধানে সরকারকে জোর দিতে বললেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, বিকল্প জ্বালানি হিসেবে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি ও উৎপাদনে জোর দেওয়া প্রয়োজন। গতকাল অনলাইনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের শিল্প খাতে জ্বালানি উৎসের ভবিষ্যৎ : এলপিজি এবং এলএনজি’ শীর্ষক আলোচনায় বিভিন্ন খাতের ব্যবসায়ীরা এসব কথা বলেছেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পেট্রোবাংলার গ্যাস ট্রান্সমিশন কোম্পানির সাবেক পরিচালক খন্দকার সালেক সুফী। ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হতে হলে শিল্প খাতে চাহিদামতো জ্বালানি সরবরাহ নিশ্চিত করার কোনো বিকল্প নেই। বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান আমের আলী হোসেন বলেন, জ্বালানির জন্য শুধু একটি উৎসের ওপর নির্ভরশীল হওয়া উচিত নয়। বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক ও বস্ত্র খাতে এলপিজি ও এলএনজি স্বল্পমেয়াদি সমাধান হতে পারে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন এম শামসুল আলম বলেন, ভোক্তা পর্যায়ে জ্বালানি মূল্যের যৌক্তিকীকরণ ও ক্ষেত্রবিশেষে মূল্য কমানো প্রয়োজন।

 তিনি ভবিষ্যৎ শিল্পায়নের স্বার্থে প্রাকৃতিক গ্যাসকে আরও প্রাধান্য দেওয়ার ওপর জোর দেন।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্য (গ্যাস) মো. মকবুল-ই-ইলাহী চৌধুরী বলেন, বর্তমানে ৩৩০ কোটি ঘনফুট গ্যাসের মধ্যে নিজস্ব খাত থেকে আসে ৭৪ শতাংশ। ২৬ শতাংশের জোগান দেয় এলএনজি। এই অবস্থা চলতে থাকলে আগামী ২০৩০ সালে দেশীয় উৎপাদন কমে সাড়ে ১৬ শতাংশে নামবে। তাতে শিল্পসহ সব খাতে পণ্য উৎপাদনের ব্যয় বাড়বে। এমন বাস্তবতায় অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর কোনো বিকল্প নেই।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান বলেন, সরকার গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আশা করা যাচ্ছে, জকিগঞ্জ থেকে দীর্ঘ সময় ধরে গ্যাস উত্তোলন করা যাবে। এ জন্য প্রায় ৩২ কিলোমিটার দীর্ঘ একটি পাইপলাইন স্থাপন করতে হবে। তিনি আরও বলেন, করোনাকালেও ১০ কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সংযুক্ত করা হয়েছে।

সর্বশেষ খবর