বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে ক্ষুব্ধ প্রবাসী শ্রমিকদের জমায়েত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রবাসী শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে দুই ডোজ টিকা দেওয়া নিশ্চিত করাসহ তিন দাবিতে মাঠে নেমেছেন হাজারো ক্ষুব্ধ প্রবাসী শ্রমিক। গতকাল সকালে তারা জমায়েত হন প্রবাসী কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামনে। করোনায় ছুটিতে দেশে এসেই তারা আটকা পড়েন। টিকা না দেওয়ায় এখন বিদেশেও যেতে পারছেন না। ফলে অলস জীবন কাটছে এবং ভিসার মেয়াদও শেষ হয়ে যাচ্ছে তাদের। তাই দাবি আদায়ে মাঠে নেমেছেন। অন্যদিকে সেবার গুরুত্ব হিসেবে প্রবাসীদের ৩ নম্বর অগ্রাধিকার দেওয়া হলেও তিন দিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয় এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করেও টিকার বিষয়ে কোনো সমাধান পাচ্ছেন না বলে জানান প্রবাসী শ্রমিকরা। এসব দাবির বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীরও দৃষ্টি আকর্ষণ করেন তারা।

গতকাল চট্টগ্রাম মহানগরের আগ্রাবাদে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপপরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদারের হাতে একটি স্মারকলিপি দেন প্রবাসী শ্রমিকরা। এ সময় উপস্থিত ছিলেন দুবাইপ্রবাসী ইয়াসিন চৌধুরী, মো. নেওয়াজ, রেজাউল করিম, মো. রুবেল প্রমুখ।

প্রবাসীদের স্মারকলিপিতে তিনটি দাবি হচ্ছে- সুরক্ষা অ্যাপ চালু করে প্রবাসীদের নিবন্ধনের আওতায় আনা, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলে পাসপোর্ট ও বৈধ ভিসার ভিত্তিতে নিবন্ধন এবং জরুরি ভিত্তিতে দুই ডোজ টিকা দেওয়া নিশ্চিত করা। এসব দাবি নিয়েই সকালে চট্টগ্রামের আগ্রাবাদে জনশক্তি কার্যালয়ের সামনে তারা জমায়েত হন।

জনশক্তি কার্যালয়ের সামনে জমায়েতে উপস্থিত প্রবাসীরা বলেন, করোনায় ছুটিতে দেশে এসে তারা আটকা পড়েছেন। টিকা না দেওয়ায় এখন বিদেশ যেতেও পারছেন না। টিকার জন্য তারা সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়েছিলেন। সেখান থেকে তাদের জনশক্তি কার্যালয়ে পাঠানো হয়েছে। জনশক্তি কার্যালয় থেকে অনুমতি দিলে কর্তৃপক্ষ তাদের টিকা দিতে পারবেন। এ অবস্থায় টিকার নিবন্ধন সহজ ও তা দ্রুত প্রাপ্তির দাবি তুলেছেন।

ইয়াসিন চৌধুরী জানান, তিনি দুবাই থেকে দেশে এসেছেন। কিন্তু টিকা না দেওয়ায় এখন ফেরত যেতে পারছেন না। সুরক্ষা অ্যাপে প্রবাসীদের জন্য পাসপোর্ট নম্বরের বিপরীতে নিবন্ধনের ব্যবস্থা করা হলে টিকা দেওয়া সহজ হতো। তিনি দ্রুত দাবিগুলো বাস্তবায়নের দাবি জানান।

আগ্রাবাদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপপরিচালক জহিরুল আলম মজুমদার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, টিকার বিষয়ে সিভিল সার্জন দফতরসহ সংশ্লিষ্ট দফতর দেখছেন। এটা তো এই মন্ত্রণালয় নয়। প্রবাসীদের বুঝিয়ে বলার পর তারা ফিরে যান। দেশে ১০ ক্যাটাগরির লোক টিকা পাচ্ছেন। সেখানে প্রবাসীরা তৃতীয় স্থানে রয়েছেন। কিন্তু সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে বর্তমানে। এ বিষয়েও কাজ চলছে। প্রবাসীদের দাবি অনেকের জাতীয় পরিচয়পত্র নেই তাই এনআইডির পরিবর্তে পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধনের সুযোগদান। প্রবাসীদের দাবিগুলো মন্ত্রণালয়ে জানানো হয়েছে। বিষয়টা দেখছেন বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর