বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১ ০০:০০ টা

উর্দুভাষী ক্যাম্পবাসীদের পুনর্বাসনের আগে উচ্ছেদ না করার দাবি

নিজস্ব প্রতিবেদক

উর্দুভাষী ক্যাম্পবাসীদের পুনর্বাসন ও সমস্যার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত তাদের উচ্ছেদ না করার দাবি জানিয়েছে ক্যাম্পবাসী। বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় উর্দুভাষীদের বৃহৎ সংগঠন ‘স্ট্রান্ডেড পাকিস্তানিজ জেনারেল রিপ্যাট্রিয়েশন কমিটি-এসপিজিআরসি’। সংবাদ সম্মেলনে আয়োজকরা চার দফা দাবিও তুলে ধরেন। নারায়ণগঞ্জ শহরে ক্যাম্পবাসীদের উচ্ছেদ করতে ‘কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল বিডি লি.’-এর মৌখিক নোটিসের পরিপ্রেক্ষিতে এ সংবাদ সম্মেলন করে এসপিজিআরসি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন আয়োজক সংগঠনের যুগ্ম সম্পাদক হারুন অর রশীদ। এ সময় কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এম শওকাত আলী, তথ্য ও বার্তা সম্পাদক ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, নারায়ণগঞ্জের ‘কুমুদিনী বাগান’ ও ‘কোম্পানি বাগান’ ক্যাম্পে প্রায় ৪০০ উর্দুভাষী পরিবার বাস করছে। কিন্তু ক্যাম্পবাসীদের ২৪ জুনের (আজ) মধ্যে উচ্ছেদ করতে নোটিস জারি করে বলা হয়েছে- কেউ ক্যাম্প না ছাড়লে তাদের নামে মামলা করা হবে। পুলিশ ক্যাম্পবাসীদের পাশে না দাঁড়িয়ে বরং হয়রানি করে যাচ্ছে। উ™ভূত পরিস্থিতিতে ক্যাম্পবাসী খুবই আতঙ্কের মধ্যে রয়েছেন।

উর্দুভাষীদের দাবির মধ্যে আরও রয়েছে- শিগগিরই সারা দেশের ক্যাম্পবাসীদের সম্মানজনক পুনর্বাসনের ব্যবস্থা করা, পুনর্বাসনের স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত কোনো সংস্থা বা ব্যক্তি যেন তাদের উচ্ছেদ করতে না পারে সে ব্যাপারে আদেশ জারি করা, নারায়ণগঞ্জে ক্যাম্পবাসীদের পুনর্বাসন ছাড়া যেন উচ্ছেদ করা না হয় এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা এবং গত জানুয়ারিতে মিরপুর ১১-তে উচ্ছেদ করা উর্দুভাষীদের আগের স্থানে পুনর্বাসন করা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর