বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১ ০০:০০ টা

সংশোধনসহ ১৬টি দরপ্রস্তাব অনুমোদন ক্রয় কমিটির

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক

নিজস্ব প্রতিবেদক

সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্পের পরামর্শক নিয়োগ ও ভারত থেকে চাল আমদানিসহ ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১৬ প্রস্তাবের মধ্যে নয়টিই দর সংশোধনের (ভ্যারিয়েশন)। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

দর সংশোধনের মধ্যে সাতটি প্রস্তাবে ব্যয় বেড়েছে প্রায় ৭৯ কোটি ১২ লাখ ৮০ হাজার টাকা এবং দুটি প্রস্তাবে ব্যয় কমেছে ১১ কোটি ২২ লাখ ৭৫ হাজার টাকা। মূল সাতটি ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে ৫২৫ কোটি ৪৪ লাখ ৬০ হাজার টাকা। সব মিলিয়ে ১৬টি প্রস্তাবে মোট ব্যয় দাঁড়াচ্ছে ৬০৪ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বৈঠকে ঢাকা ওয়াসা কর্তৃক ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’-এর ১ ও ৩ নম্বর কম্পোন্যান্ট বাস্তবায়নে ‘প্রকল্প ব্যবস্থাপনা পরামর্শক’ নিয়োগ দেওয়া হয়েছে। যৌথভাবে চারটি প্রতিষ্ঠান পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ‘মট ম্যাকডোনাল্ড লিমিটেড’, ডেনমার্কের প্রতিষ্ঠান ‘ইউরো কনসাল্ট মট ম্যাকডোনাল্ড আর্টেলিয়া সুইকো’, এক্যুয়া কনসালট্যান্ট অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেড’ ও অ্যাসোসিয়েটস ফর ডেভেলপমেন্ট সার্ভিসেস লিমিটেড’। এতে ব্যয় হবে প্রায় ১৬৯ কোটি ৩৫ লাখ ৫১ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতী সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। চাল সরবরাহ করবে ‘মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ১৬৯ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকা। বৈঠকে পুলিশ বাহিনী ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর জন্য ‘জিএসএম ইউএমটিএস ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম’ কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি সরবরাহ করবে দেশি প্রতিষ্ঠান ‘থ্রি-সিক্সটি টেকনোলজিস’। সিস্টেমটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান হচ্ছে ‘দিল্লাজি লিমিটেড’ আর প্রিন্সিপাল প্রতিষ্ঠান ‘প্যানমার্ক ইম্পেক্স পিটিই লিমিটেড’। এতে ব্যয় হবে প্রায় ২৯ কোটি ৬৪ লাখ ৪০ হাজার টাকা। তিনি জানান, এ ছাড়া বৈঠকে ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড’ কর্তৃক ‘সৌরবিদ্যুৎ-চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্পের চারটি প্যাকেজের আওতায় টার্ন-কি পদ্ধতিতে সৌরবিদ্যুৎ-চালিত সেচ পাম্প স্থাপনের চারটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

চারটি প্যাকেজের কাজই যৌথভাবে বাস্তবায়ন করবে ‘বেঙ্গল সোলার’, ‘পাওয়ার ইউটিলিটি বাংলাদেশ লিমিটেড’ ও জার্মানির প্রতিষ্ঠান ‘রাচ সোলার’। এর মধ্যে প্যাকেজ-৩-এর আওতায় ‘নওগাঁ পল্লীবিদ্যুৎ সমিতি-২’-এর আওতাধীন ৩৫৫ সেট সৌরবিদ্যুৎ-চালিত সেচ পাম্প স্থাপনে ব্যয় হবে প্রায় ৪০ কোটি ৯৭ লাখ ৪২ হাজার টাকা; প্যাকেজ-৪-এর আওতায় ‘দিনাজপুর পল্লীবিদ্যুৎ সমিতি-১’-এর আওতাধীন ৩৪৫ সেট সৌরবিদ্যুৎ-চালিত সেচ পাম্প স্থাপনে ব্যয় হবে প্রায় ৪০ কোটি ৫৯ লাখ টাকা; প্যাকেজ-৫-এর আওতায় ‘ঠাকুরগাঁও পল্লীবিদ্যুৎ সমিতি’র আওতাধীন ৩৪৫ সেট সৌরবিদ্যুৎ-চালিত সেচ পাম্প স্থাপনে ব্যয় হবে প্রায় ৪০ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার ৯৯৫ টাকা এবং প্যাকেজ-৬-এর আওতায় ‘গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা-২ এবং ফেনী পল্লীবিদ্যুৎ সমিতি’র আওতাধীন ২৫০ সেট সৌরবিদ্যুৎ-চালিত সেচ পাম্প স্থাপনে ব্যয় হবে প্রায় ৩৪ কোটি ৯৬ লাখ ৭১ হাজার টাকা।

দর সংশোধনের ৯ প্রস্তাবে ব্যয় বেড়েছে ৭৯ কোটি ১২ লাখ টাকা : অতিরিক্ত সচিব জানান, বৈঠকে অনুমোদিত দর সংশোধনের প্রস্তাবগুলোর মধ্যে ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউডি-১-এর পূর্তকাজে ব্যয় কমেছে ১ কোটি ৭১ লাখ ৫৮ হাজার টাকা এবং ‘যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০২-এর পূর্তকাজে ব্যয় কমেছে ৯ কোটি ৫১ লাখ ১৬ হাজার টাকা। তিনি জানান, ‘যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের অন্য একটি প্যাকেজের (ডব্লিউপি-০১) পূর্তকাজে ১২ কোটি ৭৪ লাখ ৪৬ হাজার টাকা ব্যয় বেড়েছে। এ ছাড়া ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড’ কর্তৃক বাস্তবায়নাধীন ‘পল্লীবিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতাবর্ধন (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক সংশোধিত প্রকল্পের ৬টি লটের নির্মাণকাজের দর সংশোধনের ৬টি পৃথক প্রস্তাবে মোট ৬৬ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার টাকা ব্যয় বেড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর