শিরোনাম
শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

শেয়ারবাজারে সূচকে বড় উত্থান কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ দিনে সূচকে বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। সাপ্তাহিক পাঁচ দিনের লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন দিনে বেড়েছে ১২৯ পয়েন্ট, দুই দিনে কমেছে ৯০ পয়েন্ট। শেষ দিনে গতকাল ডিএসইতে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২ পয়েন্টে উঠে এসেছে। ব্যাংক, বীমা ও বস্ত্র খাতের কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পাওয়ায় সূচকের বড় উত্থান হয়। সব খাত মিলে ডিএসইতে দাম বেড়েছে ১৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। দাম কমেছে ১৫২টির। ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। সূচকের বড় উত্থান হলেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৭ কোটি ৯৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২ হাজার ৩০ কোটি ৩ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১৩৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দিন শেষে ৮০ পয়সা কমে ৯২ টাকা ৭০ পয়সা ছিল প্রতিটি শেয়ার দর।

 লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা মালেক স্পিনিংয়ের ১০৭ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে কুইন সাউথ টেক্সটাইল। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৭২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৫টির দাম বেড়েছে। দাম কমেছে ১৪০টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর