শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা

সারা দেশে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

প্রতিদিন ডেস্ক

সারা দেশে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

দিনাজপুরে ফুলবাড়ী উপজেলায় গতকাল থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রথম দিনে অনেকেই বিধিনিষেধ না মেনে দোকান খোলা রেখেছেন, যানবাহন চলাচলও ছিল স্বাভাবিক। ছবিটি পৌর শহরের ননী গোপাল মোড় থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রায় সারা দেশে লকডাউন জারি থাকলেও জনসাধারণের মাঝে এ বিষয়ে, বিশেষ করে স্বাস্থ্যবিধি মেনে চলায় গা-ছাড়া ভাব লক্ষ্য করা যাচ্ছে। করোনায় সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকলেও জনসচেতনতার দারুণ অভাব স্পষ্ট হয়ে উঠেছে। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

রাজবাড়ী : মন্ত্রিপরিষদ-ঘোষিত সাত দিনের কঠোর বিধিনিষেধ উপেক্ষা করেই লোকজন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট পাড়ি দিয়ে ঢাকায় যাচ্ছে। মহাসড়কে পুলিশি বাধার শঙ্কায় বিকল্প সড়ক ব্যবহার করে ঢাকা যাওয়া-আসা করছে সাধারণ মানুষ। ঘাট এলাকায় প্রশাসনের সার্বক্ষণিক নজরদারি না থাকায় নিরাপদে ঢাকায় যাচ্ছে এসব যাত্রী। ফেরিতে যাত্রীসংখ্যা কম থাকলেও সেখানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অনেকের মুখে মাস্ক দেখা যায়নি।

গতকাল সকালে দেখা গেছে, দৌলতদিয়ার ফেরিঘাট গুলো দিয়ে স্বাভাবিকভাবে ফেরিতে করে নৌপথ পাড়ি দিচ্ছে যাত্রীরা। একাধিক যাত্রী বলেন, আগে নিজের আত্মীয়স্বজনদের মধ্যে করোনায় আক্রান্তের খবর পাওয়া যায়নি। বর্তমানে অনেক স্থানে আক্রান্তের খবর রয়েছে। মানুষ যারা ঢাকায় যাচ্ছে তারা গুরুত্বপূর্ণ কাজেই যাচ্ছে। সমস্যা হচ্ছে গ্রাম এলাকায় যেখানে প্রশাসনের নজরদারি নেই বললেই চলে।

মানিকগঞ্জ : পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে প্রয়োজনীয় ফেরি দিয়ে পণ্যবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স, জরুরি কাজে ব্যবহৃত যানবাহন পারাপার করা হচ্ছে। এসঙ্গে সাধারণ যাত্রীরাও কোনোরকম স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে যাতায়াত করছে। যদিও এ নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে কোনোভাবেই মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। সবই চলছে স্বাভাবিক নিয়মে। পালন হচ্ছে রাজনৈতিক কর্মসূচি, চলছে জনসমাগম হয় এমন নানা অনুষ্ঠান, গণপরিবহন চলছে দ্বিগুণ ভাড়ায় দ্বিগুণ যাত্রী নিয়ে, যথারীতি সাধারণ নিয়মেই চলছে বিপণিবিতান, মার্কেট, দোকান, হাটবাজার। সবই চলছে নিয়মনীতির বাইরে।

খুলনা : করোনাভাইরাস সংক্রমণ ভয়ংকর রূপ নিয়েছে খুলনা বিভাগে। প্রতিদিনই সংক্রমণের হার রেকর্ড ছাড়াচ্ছে। এরই মধ্যে খুলনা বিভাগের ১০ জেলায় শনাক্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৩২২ জন। যা এখন পর্যন্ত এক দিনের সর্বোচ্চ শনাক্ত। এর আগে ১৮ জুন সর্বোচ্চ ১ হাজার ৩৩ জনের করোনা শনাক্ত হয়। এ পর্যন্ত বিভাগে মোট শনাক্ত হয়েছেন ৫০ হাজার ১১৭ জন।

বিকল্প সড়কে ঢাকায় যাচ্ছে মানুষ

বরিশাল : বরিশাল শেরেবাংলা মেডিকেলের আরটিপিসিআর ল্যাবে করোনা সংক্রমণ ৩০-এর কোটার নিচে নেমেছে। ২৪ জুনের রিপোর্টে এ বছরের সর্বোচ্চ ৪৪.৪৪ ভাগ করোনা শনাক্ত হলেও সবশেষ রিপোর্টে করোনা শনাক্ত হয়েছে ২৯.১০ ভাগের। এদিকে মেডিকেল করোনা ওয়ার্ডে রোগী ভর্তি বাড়ছে। সব শেষ হিসাব অনুযায়ী গতকাল ভর্তি ছিলেন ৯১ জন।

সাতক্ষীরা : কঠোর বিধিনিষেধের মধ্য দিয়ে লকডাউন চললেও সাতক্ষীরায় স্বাস্থ্যবিধি মানছেন না কেউ। অবাধে চলছে ইঞ্জিনচালিত ভ্যান, নসিমন-করিমনসহ বিভিন্ন অবৈধ যান। স্থানীয় হাটবাজারগুলোয় প্রশাসনের নজরদারি না থাকায় কোনোভাবে স্বাস্থ্যবিধি মানছে না সাধারণ মানুষ।

দিনাজপুর : বিধিনিষেধ না মানার কারণে দিনাজপুরে আক্রান্তের সঙ্গে বেড়েছে মৃত্যুও। চলাচল সীমিত করতে শহরের বিভিন্ন সড়কে বাঁশ বেঁধে দিয়ে গতি রোধ করা হলেও দিনাজপুর শহরে স্বাভাবিকভাবে চলছে অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন। এর মধ্যে অনেক সময় ফুলবাড়ী বাসস্ট্যান্ড, চারুবাবুর মোড়সহ কয়েক এলাকায় যানজটও দেখা যাচ্ছে।

বাগেরহাট : স্বাস্থ্যবিধি না মানায় বাগেরহাটে করোনাভাইরাসে সংক্রমণের হার দ্রুত বাড়ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

 

 বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যে গতকাল ১৫৭ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৭৩ জনের করোনা শনাক্ত ও একজনের মৃত্যু হয়েছে। জেলায় গেল ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৬ দশমিক ৪৯ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর