শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা
ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রীর কাছে শিক্ষক সমিতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করা টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের মেয়াদ শেষ হবে আগামী ২৮ জুলাই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি সম্প্রতি শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিব বরাবর একটি অভিযোগপত্র দিয়েছেন। এতে উল্লেখ করা হয়েছে, সাধারণ শিক্ষকদের মতামত উপেক্ষা করে শুরু থেকেই স্বেচ্ছাচারিতা করে আসছেন উপাচার্য। তিনি শেষ মেয়াদে এসেও ঘনিষ্ঠজন এনভায়রনমেন্ট সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্টের অধ্যাপক ড. মো: সিরাজুল ইসলাম, রসায়ন বিভাগের শিক্ষক ড. খাদেমুল ইসলাম, গণিত বিভাগের শিক্ষক ড. পিনাকি দে’সহ কয়েক শিক্ষকের সহযোগিতায় তার অনুগতদের রিজেন্ট বোর্ড, প্রক্টর, প্রভোস্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়ার আয়োজন করছেন। বিতর্কিত শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য ট্রেজারার নিয়োগ দেওয়ারও চেষ্টা করছেন। অভিযোগে বলা হয়, অধ্যাপক ড. মো: সিরাজুল ইসলাম বিভাগীয় প্লানিং কমিটির আপত্তি থাকা সত্ত্বেও ৭ বছর ৫ মাসে বর্তমান উপাচার্যের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় পদোন্নতির নীতিমালা উপেক্ষা করে অধ্যাপক হয়েছেন।

 

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ এবং পদোন্নতির ক্ষেত্রে শিক্ষা জীবনের সব পর্যায়ে প্রথম বিভাগ থাকা বাধ্যতামূলক থাকলেও রসায়ন বিভাগের শিক্ষক ড. খাদেমুল ইসলাম স্নাতক পর্যায়ে দ্বিতীয় বিভাগ থাকা সত্ত্বেও পদোন্নতির নীতিমালা লঙ্ঘন করে উপাচার্যের ইচ্ছায় দ্রুত সময়ে ২০১৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন। এছাড়া ড. খাদেমুল ইসলাম প্রক্টরের দায়িত্বে থাকাকালীন একজন ছাত্র হত্যা এবং দুজন ছাত্র নিখোঁজ হয়। এসব ঘটনায় প্রশ্নবিদ্ধ হয় প্রক্টর খাদেমুলের ভূমিকা।

এ ছাড়াও গণিত বিভাগের শিক্ষক ড. পিনাকি দে বেসরকারি কলেজের অভিজ্ঞতা ব্যবহার করে বর্তমান উপাচার্যের ইচ্ছায় নীতিমালা লঙ্ঘন করে ২০১৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন। এটি বিশ্ববিদ্যালয়ের নীতিমালা বহির্ভূত। শিক্ষক সমিতির চিঠিতে আরও উল্লেখ করা হয়, এই বিতর্কিত তিন শিক্ষকের মধ্য থেকে উপাচার্য ট্রেজারার নিয়োগ দেওয়ার চেষ্টা করছেন।

সম্প্রতি উপাচার্য ড. আলাউদ্দিন ও তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত হিসাব শাখার পরিচালক এ.কে.এস.এম তোফাজ্জল হকের বিরুদ্ধে সমন্বয়হীনভাবে প্রায় ১৯ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রীকে দেওয়া পত্রে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমান উপাচার্য মেয়াদের শেষ দিকে এসে বেপরোয়া হয়ে উঠেছেন। উপাচার্য ও তার অনুসারীদের এই ধরনের অপতৎপরতা বন্ধ না হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাসহ সার্বিক পরিবেশ চরমভাবে বাধাগ্রস্ত এবং সরকারের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণœ হবে। বিশ্ববিদ্যালয়ের শান্তি-শৃঙ্খলা ও উন্নয়নের স্বার্থে সরকারের সুদৃষ্টি  কামনা করেন তিনি। শিক্ষক সমিতির অভিযোগের ব্যাপারে বক্তব্য জানতে ফোন ও মেসেজ করলেও উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন সাড়া দেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর