রবিবার, ২৭ জুন, ২০২১ ০০:০০ টা

মাদক ঠেকাতে মিয়ানমার ভারতের সঙ্গে চুক্তি হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ মাদক উৎপাদন না করলেও ‘পার্শ্ববর্তী দেশগুলো থেকে পাচার হয়ে মাদক ঢুকছে। কিছু কুচক্রী মহল দেশে মাদকের বাজার তৈরি ও বিস্তারের পাঁয়তারা করে আসছে। এ মাদকের পাচার রোধে পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল দুপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২১ উপলক্ষে ভার্চুয়ালি এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে (ডিএনসি) আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু, ডিএনসির মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ আহসানুল জব্বার প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকের পাচার একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যার কারণে বাংলাদেশ চরম হুমকির মুখে পড়েছে। মাদকের কুচক্রীদের বিরুদ্ধে সমাজের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জিরো টলারেন্স নীতি অবলম্বন করে মাদকের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

তবেই মাদক নির্মূলের মাধ্যমে সুন্দর সমাজ গড়া সম্ভব হবে। বর্তমানে নতুন নতুন মাদকের আবির্ভাব হওয়ায় মাঠে নজরদারি বাড়ানো হয়েছে। ডিমান্ড কমাতে প্রতিটি বিভাগে ও জেলায় একটি করে মাদক নিরাময় কেন্দ্র তৈরির বিষয়ে কাজ করছি। ডোপ টেস্ট কার্যক্রম শুরু করেছি। শিক্ষাজীবন থেকে শুরু করে চাকরিজীবনে প্রবেশের শুরুতে সর্বক্ষেত্রে যদি ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়, তবে মাদকের আগ্রাসন কমে যাবে।

সর্বশেষ খবর