রবিবার, ২৭ জুন, ২০২১ ০০:০০ টা

অভিযানেও বন্ধ হচ্ছে না সামাজিক অনুষ্ঠান, বাড়ছে করোনা সংক্রমণ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

একদিকে বাড়ছে করোনা সংক্রমণ, অন্যদিকে চলছে মানুষের বেপরোয়া চলাফেরা। ফলে প্রতিদিনই বেড়ে চলেছে আক্রান্ত, শনাক্ত ও মৃতের সংখ্যা। বাড়ছে হাসপাতালে ভর্তি রোগীও। এ অবস্থায়ও সিলেটে থামছে না সামাজিক অনুষ্ঠান। কঠোর বিধিনিষেধের মধ্যেও কমিউনিটি সেন্টার, কনভেনশন হল, পার্টি সেন্টার ও হোটেল- রেস্টুরেন্টে থেমে নেই বিয়েসহ নানা সামাজিক অনুষ্ঠান। অভিযান চালিয়েও বন্ধ করা যাচ্ছে না এসব। করোনার ডেঞ্জার জোনে থাকা সিলেটে বন্ধ রয়েছে সব কমিউনিটি সেন্টার, কনভেনশন হল ও পার্টি সেন্টার। চলমান লকডাউনে নিষেধাজ্ঞা রয়েছে বিয়ের অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠানে। কিন্তু সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সিলেটে সেন্টার ও হোটেল-রেস্টুরেন্ট ভাড়া করে চলছে মহাধুমধামে বিয়ে-শাদি। মহানগরের বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে প্রতি শুক্রবার বিয়ে ও শনিবার বিবাহোত্তর অনুষ্ঠানের আয়োজন হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে বারবার সতর্ক করার পরও অনেক হোটেল ও রেস্টুরেন্ট মালিক এ রকম অনুষ্ঠানের সুযোগ করে দিচ্ছেন।

গত শুক্রবার দুপুরে নগরের মিরবক্সটুলার রেইবো চাইনিজ রেস্টুরেন্ট, বিকালে তালতলাস্থ হোটেল হিলটাউন ও রাতে দরগা গেটস্থ স্টার প্যাসিফিক হোটেলে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় রেইনবো চাইনিজ রেস্টুরেন্টকে ৫০ হাজার, কনেপক্ষকে ১০ হাজার, হিলটাউনকে ১ লাখ ও স্টার প্যাসিফিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন। অভিযান চালিয়ে সিলেট মহানগরের তিনটি কমিউনিটি সেন্টারকে মোটা অঙ্কের জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন জানান, বর্তমানে সব ধরনের সামাজিক অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এর পরও অনেকে গোপনে অনুষ্ঠানের আয়োজন করছেন। তাই খবর পেলেই অভিযান চালানো হচ্ছে।

এদিকে, সিলেটে দিন দিন করোনা সংক্রমণ বেড়েই চলেছে। গত চার দিন থেকে নমুনা পরীক্ষা বিবেচনায় আক্রান্ত শনাক্তের হার ২০ শতাংশের ওপর দাঁড়িয়েছে। প্রতিদিনই মৃত্যু হচ্ছে তিন-চার জনের। একমাত্র কডিড ডেডিকেটেড ‘শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতাল’-এ প্রতিদিনই বাড়ছে ভর্তি আক্রান্তের সংখ্যা।

ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত জানান, আশঙ্কাজনক হারে করোনা সংক্রমণ বাড়ছে। মানুষ স্বাস্থ্যবিধি না মানায় সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। রাস্তাঘাট ও হাটবাজার কোথাও মানুষ স্বাস্থ্যবিধি মানছে না। তাই সংক্রমণ দ্রুত বাড়ছে।

সর্বশেষ খবর