মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

পুরনো আইন বদলে মেডিকেল কলেজ নিয়ে সংসদে নতুন দুই বিল

নিজস্ব প্রতিবেদক

ব্রিটিশ ও পাকিস্তান আমলে প্রণীত মেডিকেল ডিগ্রি প্রদান ও মেডিকেল কলেজ পরিচালনা সংক্রান্ত দুটি পুরনো আইন বদল করে নতুন আইন প্রণয়ন করতে সংসদে গতকাল পৃথক দুটি বিল উত্থাপিত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পৃথকভাবে বিল দুটি উত্থাপন করেন। ১৯১৬ সালে প্রণীত ‘মেডিকেল ডিগ্রিস অ্যাক্ট’ বদল করতে আনা হয় ‘মেডিকেল ডিগ্রিস (রিপিল) বিল-২০২১’ এবং ১৯৬১ সালে প্রণীত ‘মেডিকেল কলেজেস (গভর্নিং বডিস) অর্ডিন্যান্স’ বদল করতে আনা হয় ‘মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১’। পরে বিল দুটি অধিকতর পরীক্ষা-নিরক্ষিা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। ‘মেডিকেল ডিগ্রিস (রিপিল) বিল’ সম্পর্কে মন্ত্রী বলেন, “মেডিকেল ডিগ্রিস অ্যাক্ট একটি সংক্ষিপ্ত আইন, যার প্রতিটি ধারা ‘বাংলাদেশ মেডিকেল কলেজ ও ডেন্টাল কাউন্সিল আইন-২০১০’-এর এক বা একাধিক ধারায় সন্নিবেশিত রয়েছে। আইনের লঙ্ঘন এবং সংঘটিত অপরাধের শাস্তি অপর্যাপ্ত যা সময়োপযোগী নয়। পক্ষান্তরে বাংলাদেশ মেডিকেল কলেজ ও ডেন্টাল কাউন্সিল আইন একটি বিশদ বিস্তৃত আইন, যা প্রায়োগিক দিক থেকে অনেক বিস্তৃত এবং সময়োপযোগী। কাজেই এ আইনের কার্যকারিতা ও প্রায়োগিক ক্ষেত্রসমূহ ‘বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন’-এর সঙ্গে সাংঘর্ষিক বিধায় আইনটি প্রত্যাহার করা আবশ্যক। সেক্ষেত্রে বর্তমান বাস্তবতার আলোকে ‘মেডিকেল ডিগ্রিস (রিপিল) বিল-২০২১’ প্রণয়ন করা হয়েছে।

মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১’ সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৯৬১ সালে মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) অর্ডিন্যান্স’ প্রণয়ন করা হয়। কিন্তু কার্যত এই অধ্যাদেশটির তেমন কোনো প্রয়োগ ছিল না। ১৯৮৩ সালে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক দেশে মেডিকেল কলেজগুলো সুষ্ঠু পরিচালনার জন্য ‘একাডেমিক কাউন্সিল ফর মেডিকেল কলেজ অব বাংলাদেশ’ এবং ‘ডিসিপ্লিনারি কমিটি ফর দ্য মেডিকেল কলেজ অব বাংলাদেশ’ গঠন করা হয়। তখন হতে অদ্যাবধি একাডেমিক কাউন্সিল ও ডিসিপ্লিনারি কমিটি দ্বারাই সরকারি মেডিকেল কলেজ পরিচালিত হয়ে আসছে। এ ছাড়া বেসরকারি মেডিকেল কলেজগুলো সংশ্লিষ্ট এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় এবং ‘বেসরকারি মেডিকেল স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১১ (সংশোধিত)’ অনুযায়ী পরিচালিত হচ্ছে। সুতরাং ১৯৬১ সালের মেডিকেল কলেজেস (গভর্নিং বডিস) অর্ডিন্যান্সের কার্যকারিতা নেই। তাই আইনটি প্রত্যাহার করে বর্তমান বাস্তবতার আলোকে ‘মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১’ আনা হয়েছে।”

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর