মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

পার্থ গোপালকে জামিন দেওয়া বিচারকের ব্যাখ্যা চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

৮০ লাখ টাকাসহ হাতেনাতে গ্রেফতার বরখাস্ত হওয়া ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বণিককে অস্বাভাবিকভাবে জামিন দেওয়ায় বিচারকের কাছে ব্যাখ্যা চেয়েছে হাই কোর্ট। ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেনকে সাত দিনের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছে আদালত। একই সঙ্গে পার্থ গোপাল বণিকের জামিন স্থগিত চেয়ে করা আবেদন শুনানির জন্য গ্রহণ করেছে আদালত। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন। খুরশীদ আলম খান বলেন, পার্থ গোপাল বণিককে অস্বাভাবিকভাবে দেওয়া জামিন নিয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদনের ভিডিও ক্লিপ আদালতে দাখিল করতে বলা হয়েছে আদেশে।

এর আগে ৮০ লাখ টাকাসহ হাতেনাতে গ্রেফতার বরখাস্ত হওয়া ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বণিককে অস্বাভাবিকভাবে জামিন দেওয়ার বিষয়টি হাই কোর্টের নজরে আনেন আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

এ ছাড়া তার জামিন স্থগিত চেয়ে আবেদন করে দুদক।

১৯ জুন জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সাময়িক বরখাস্ত হওয়া কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপাল বণিক জামিন পান। ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেন ১০ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেন। পরে জামিন আদেশ নিয়ে পরদিনই তিনি জেল থেকে বের হন। অনেকটা গোপনে এবং তড়িঘড়ি করে এই জামিন ও তিনি কারামুক্ত হন। এ মামলায় গত বছর ৪ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

২০১৯ সালের ২৭ জুলাই ডিআইজি পার্থ গোপাল বণিক চট্টগ্রামে দায়িত্ব পালন করছিলেন। তখন তিনি ক্ষমতার অপব্যবহার করে জ্ঞাত আয়বহির্ভূত ৮০ লাখ টাকা অর্জন করেন। সেই টাকা পার্থ গোপাল বণিক তার নিজ বাসার ক্যাবিনেটে লুকিয়ে রাখেন। অনুসন্ধানকালে অভিযান পরিচালনা করে তার বাসা থেকে ওই টাকা জব্দ করা হয়।

অভিযোগপত্রে বলা হয়, আসামি পার্থ গোপাল বণিক গত বছর ২৮ জুলাই দুদকে হাজির হয়ে অনুসন্ধান টিমের কাছে বক্তব্য দেন। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে পার্থ গোপাল বণিক জানান, তার বাসায় ৩০ লাখ টাকা নগদ আছে। এ টাকার বৈধ উৎস তিনি দেখাতে পারেননি। পরে অভিযান চালিয়ে তার বাসা থেকে ৮০ লাখ টাকা জব্দ করা হয়। এ মামলায় হাই কোর্টে একাধিকবার জামিন আবেদন করেও তিনি জামিন পাননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর