শিরোনাম
বুধবার, ৩০ জুন, ২০২১ ০০:০০ টা

নারীসহ ভার্চুয়াল কয়েন চক্রের দুজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ভার্চুয়াল কয়েন বিক্রির মাধ্যমে অর্থ পাচার চক্রের নারীসহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরা সাইবার স্পেস ব্যবহার করে অনলাইন ক্যাসিনো খেলায় প্রলুব্ধ করে ভার্চুয়াল কয়েনের ব্যবসা করতেন। গ্রেফতার দুজন হলেন রওশন আরা জাহান ও রাজু আহম্মেদ। অভিযানে তাদের কাছ থেকে পাঁচটি মোবাইলফোন, ভার্চুয়াল কয়েন বিক্রির রেজিস্টার, ব্যাংকের চেক বই, ল্যাপটপ, কম্পিউটার এবং ৩০টি সিম জব্দ করা হয়েছে। তাদের এজেন্ট আইডিতে প্রায় ৬ লাখ ভার্চুয়াল কয়েন পাওয়া যায়।

চক্রটি স্টারমেকার অ্যাপসকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ক্যাসিনোতে ইউজারদের প্রলুব্ধ করে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন। এভাবে অবৈধভাবে বিদেশেও টাকা পাচার করেছে। সংগীত চর্চা ও আড্ডা দেওয়ার সুযোগ থাকায় স্টারমেকার অ্যাপসটি জনপ্রিয় হয়ে ওঠে। কারও গান ভালো লাগলে অ্যাপস ইউজাররা তাকে উৎসাহিত করতে কয়েন গিফট দিয়ে থাকেন। দেখে সুস্থ বিনোদন মনে হলেও আড়ালে ছিল ভিন্ন উদ্দেশ্য। অনলাইন ক্যাসিনোর অপশন থাকায় ইউজাররা এক সময় অনলাইন ক্যাসিনো খেলায় আসক্ত হয়ে পড়েন।

সিআইডির কর্মকর্তারা জানান, চীন থেকে উচ্চশিক্ষা নিয়ে কয়েকজন শুরুতে বাংলাদেশে এই অ্যাপস জনপ্রিয় করার ক্ষেত্রে ভূমিকা রাখেন। গ্রেফতার দুজন অ্যাপসটির অফিশিয়াল কয়েন সেলার হিসেবে দায়িত্ব নেন।

এরা চীন থেকে কয়েন কিনে তাদের ভার্চুয়াল আইডিতে নিয়ে ইউজারদের কাছে ই-ট্রানজেকশনের মাধ্যমে বিক্রি করেন। তাদের কয়েন সেলারের আইডিতে প্রতিদিন প্রায় ৩-৫ লাখ কয়েন সেল হয় এবং প্রতি মাসে প্রায় লক্ষাধিক ডলারের সমপরিমাণ টাকার কয়েন সেল হয়। ফেসবুকে অ্যাকাউন্ট খুলে বিজ্ঞাপন দিয়ে ইউজারদের আকৃষ্ট করা হয়। ইউজাররা এদের কাছ থেকে ভার্চুয়াল কয়েন কিনে এবং বিকাশ অ্যাকাউন্টে টাকা পরিশোধ করেন।

এই অ্যাপসে প্রতিদিন বড় অঙ্কের টাকা বিকাশে সংগ্রহে নামসর্বস্ব কোম্পানির নামে বিকাশ মার্চেন্ট অ্যাকাউন্ট খুলে টাকা সংগ্রহ করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর