শিরোনাম
প্রকাশ : শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২ জুলাই, ২০২১ ২৩:১১

মহামারীর বছরে কনটেইনার হ্যান্ডলিংয়ে অনন্য রেকর্ড

সমন্বিত সাফল্য মনে করছে চট্টগ্রাম বন্দর

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

Google News

বৈশ্বিক মহামারীকালে সার্বিক কার্যক্রমে অসামান্য সাফল্য দেখিয়েছে দেশের অর্থনীতির পাইপলাইন-খ্যাত চট্টগ্রাম বন্দর। করোনা প্রাদুর্ভাবকালে বিভিন্ন দেশের বন্দরের কার্যক্রম স্লথ হয়ে গেলেও বিপরীত চিত্র ছিল চট্টগ্রাম বন্দরের। ফলে ২০২০-২১ অর্থবছরে কার্গো, কনটেইনার, জাহাজ হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি হয়েছে ৩ শতাংশ থেকে সর্বোচ্চ ১২ শতাংশ। মহামারীর বছরে এমন সাফল্যকে সম্মিলিত প্রচেষ্টার ফসল হিসেবে দেখছেন বন্দর কর্মকর্তারা। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘করোনা প্রাদুর্ভাবের শুরুতে বন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখতে উদ্যোগ গ্রহণ করা হয়। বন্দর-সংশ্লিষ্ট সব সংস্থার প্রচেষ্টায় সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিল। তাই কার্গো, কনটেইনার এবং জাহাজ হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি হয়েছে বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি।’ জানা যায়, দেশের অর্থনীতির প্রাণভোমরা চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের আমদানি-রপ্তানি পণ্যের ৯৩ শতাংশই হ্যান্ডলিং হয়।

গত বছর দেশে করোনা প্রাদুর্ভাব দেখা দিলে শুরুতে বন্দরের কার্যক্রমের গতি কিছুটা কমে আসে। এরপর বন্দরের কার্যক্রম স্বাভাবিক করতে ২৪ ঘণ্টা বন্দর চালু, স্বাস্থ্যবিধি মেনে সার্বিক কার্যক্রম চালুসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়। এতে করে প্রাণ ফিরে পায় বন্দর। সমন্বিত প্রচেষ্টার কারণে বাড়তে থাকে কার্গো, জাহাজ এবং কনটেইনার হ্যান্ডলিং। ২০২০-২১ অর্থবছরে বন্দরে ১৬ লাখ ৫৮ হাজার ৩৩০ টিইইউস আমদানি পণ্যের ও ১৪ লাখ ৩৮ হাজার ৯০৬ টিইইউস রপ্তানিপণ্যের কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। যা ২০১৯-২০ অর্থবছরের চেয়ে ৩ দশমিক ১০ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবছরে বন্দর দিয়ে ১৫ লাখ ৪৬ হাজার ৬৭৬ টিইইউস আমদানির ও ১৪ লাখ ৫৭ হাজার ৫৬৬ টিইইউস রপ্তানির কনটেইনারসহ মোট ৩০ লাখ ৪ হাজার ১৪২ টিইইউস হ্যান্ডলিং করেছিল। চট্টগ্রাম বন্দর এবার কার্গো হ্যান্ডলিং করেছে ১১ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৩৭৩ টন। আগের অর্থবছরে ছিল ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন। গত অর্থবছরে কার্গো হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি ১১ দশমিক ৯৮ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে জাহাজ হ্যান্ডলিং হয় ৪ হাজার ৬২টি। আগের বছর যা ছিল ৩ হাজার ৭৬৪টি।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থবছরে কার্গো হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১২ শতাংশ। জাহাজ হ্যান্ডলিং হয়েছে ৭ দশমিক ৯২ শতাংশ এবং কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৩ দশমিক শূন্য নয় শতাংশ। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে কনটেইনার হ্যান্ডলিং হয় ২৯ লাখ ১৯ হাজার ২৩ টিইইউস এবং জাহাজ হ্যান্ডলিং ৩ হাজার ৬৯৯টি। ২০১৭-১৮ অর্থবছরে কনটেইনার হ্যান্ডলিং হয় ২৮ লাখ ৯ হাজার ৩৫৪ টিইইউস এবং জাহাজ হ্যান্ডলিং হয় ৩ হাজার ৬৬৪টি।

এই বিভাগের আরও খবর