মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

খুমেক পিসিআর চালু প্রস্তুত খুবি ল্যাবও

নিজস্ব প্রতিবেদক, খুলনা

পাঁচ দিন পর ফের চালু হয়েছে খুলনা মেডিকেল কলেজের (খুমেক) আরটিপিসিআর ল্যাব। রবিবার রাতে এখানে পিসিআর মেশিনে ৭৪ জনের নমুনা পরীক্ষায় ৫৭ জনের করোনা শনাক্ত হয়। খুলনায় করোনা চিকিৎসায় সমন্বয়কারী ডা. মেহেদী নেওয়াজ এ তথ্য নিশ্চিত করেছেন। জানা যায়, গত ৩০ জুন রাতে পিসিআর ল্যাবে জীবাণু সংক্রমণের কারণে ১ জুলাই থেকে এখানে করোনার নমুনা পরীক্ষা বন্ধ রাখা হয়। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ল্যাবে পিসিআর মেশিনের সহায়ক যন্ত্রাংশ বায়োসেফটি কেবিনেটের ‘আল্ট্রা ভায়োলেট ল্যাম্প’ ঠিক করা হয়েছে। খুবি ল্যাবের পরিচালক প্রফেসর ড. আশিষ কুমার দাস জানান, ‘আল্ট্রা ভায়োলেট ল্যাম্প’ নষ্ট হওয়ায় পিসিআর মেশিনের ব্যবহার বন্ধ ছিল। পরে ঢাকা থেকে টেকনিশিয়ান এনে সেটি ঠিক করা হয়েছে। ফলে করোনার নমুনা পরীক্ষার জন্য খুবি পিসিআর ল্যাব এখন প্রস্তুত। গত ৩ জুলাই থেকে এখানে নমুনা পরীক্ষা বন্ধ ছিল।

রোগীর স্বজনরা জানান, মেডিকেল কলেজ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নমুনা পরীক্ষা বন্ধ থাকায়  ভোগান্তিতে পড়েন সাধারণ রোগীরা। করোনা উপসর্গ সর্দি-কাশি শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে এলেও করোনা রিপোর্ট না পাওয়ায় অনেককে ভর্তি করা সম্ভব হয়নি। ডেডিকেটেড হাসপাতালে ভর্তি থাকা রোগী যাদের শারীরিক উন্নতি হয়েছে তাদেরও পুনরায় নমুনা পরীক্ষা ছাড়া ছাড়পত্র দেওয়া যায়নি।

পিসিআর চালুর পর করোনার নমুনা জট কমছে দাবি করে খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আবদুল আহাদ বলেন, চাপ সামলাতে আরেকটি পিসিআর মেশিন মন্ত্রণালয় থেকে দেওয়া হচ্ছে।

এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে। নতুন পিসিআর মেশিন হলে নমুনা পরীক্ষার চাপ কমবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর