বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত কৃষিপণ্যের বাণিজ্য মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (এপিইডিএ), বাংলাদেশ তাজা ফল আমদানিকারক সমিতি এবং ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে ভার্চুয়াল সম্মেলন এবং ভারত-বাংলাদেশ বাণিজ্য মেলার আয়োজন করে।

গতকাল অনুষ্ঠিত এ সম্মেলনে কৃষিখাদ্য খাতের  কৌশলগত সহযোগিতা জোরদার করতে একটি স্বতন্ত্র প্ল্যাটফর্মের জন্য দুদেশের বাণিজ্য সংস্থা ও মূল অংশীদারদের একত্রিত করা হয়। সম্মেলনে ভার্চুয়াল ক্রেতা-বিক্রেতা সভার জন্য একটি ই-ক্যাটালগ প্রকাশিত হয়। এরপর, ভার্চ্যুয়াল বাণিজ্য মেলা বি২বি সভা এবং রপ্তানিকারক এবং আমদানিকারকদের মধ্যে মতবিনিময় হয়।

এই সম্মেলনে উভয় দেশের ২০০ টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী ২০১১ সাল থেকে সাফটার আওতায় বাংলাদেশের পণ্যগুলোতে শুল্কমুক্ত কোটামুক্ত বাজার প্রবেশাধিকারের কথা তুলে ধরেন। ভারতের বিশাল ভোক্তা বাজার বাংলাদেশ থেকে মানসম্পন্ন খাদ্যজাত পণ্য রপ্তানির জন্য বিশাল সুযোগ  এবং দুদেশের বাণিজ্য সংস্থাগুলোর মধ্যে সংযোগের গুরুত্ব তুলে ধরেন। তিনি দুদেশের মধ্যে এ জাতীয় বাণিজ্য সম্প্রসারণে  খাদ্য সুরক্ষার মানদন্ড এবং কারিগরি সুবিধার দ্রুত উন্নয়নের ক্ষেত্রে পারস্পরিক ব্যবস্থা গ্রহণের গুরুত্বের প্রতিও আলোকপাত করেন।

সম্মেলনে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সভাপতি মো. আলমগীর, আইবিসিসিআই সভাপতি আবদুল মতলুব আহমদ, এপিইডিএ’র সভাপতি ড. এম. অঙ্গমুথু, বাংলাদেশ তাজা ফল আমদানিকারক সমিতির সভাপতি  সলিমুল হক ঈসা, বাংলাদেশের হালাল মাংস আমদানিকারক সমিতির সভাপতি শামীম আহমেদসহ ভারতীয় হাই কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

               

সর্বশেষ খবর