সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

জীবন-জীবিকাকে রক্ষা ও সমুন্নত রাখার জন্য সরকার বদ্ধপরিকর

-ড. মো. সেলিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

জীবন-জীবিকাকে রক্ষা ও সমুন্নত রাখার জন্য সরকার বদ্ধপরিকর

ড. মো. সেলিম উদ্দিন বলেছেন, জীবন ও জীবিকাকে রক্ষা ও সমুন্নত রাখার জন্য সরকার বদ্ধপরিকর। বাজেটের সব তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও পর্যালোচনা করলে দেখা যায় যে, অগ্রাধিকারপ্রাপ্ত খাতগুলোকে অধিকতর গুরুত্ব দেওয়া হয়েছে এবং কভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত ব্যবসা-বাণিজ্য ও প্রান্তিক জনগোষ্ঠীকে সহায়তা ও সহযোগিতা করা হয়েছে। সুতরাং জাতীয় বাজেট ২০২১-২২  জীবনকে সুরক্ষা অর্থাৎ স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে এবং স্বাস্থ্য ঝুঁকিকে ন্যূনতম রাখার কৌশল গ্রহণের মাধ্যমে জীবিকা তথা অর্থনৈতিক কর্মকান্ডে গতি সঞ্চারের যাবতীয় সম্ভাব্য নীতি, কৌশল ও পরিকল্পনাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ৬,০৩,৬৮১ কোটি টাকার বাজেট সংসদে গৃহীত হয়েছে। এই বাজেট জীবন ও জীবিকার মধ্যে এক চম?কার সমন্বয়।

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন (বিএইচবিএফসি) ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন সম্প্রতি  জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ গ্রুপ কর্তৃক আয়োজিত ওয়েবিনারে ‘জাতীয় বাজেট ২০২১-২২ : ইন দ্য পারসুট অব ইকোনমিক রিকভারি’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ¯œাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এতে স্বাগত বক্তব্য রাখেন। বিজনেস স্টাডিজ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. ফকির রফিকুল আলমের সভাপতিত্বে ওয়েবিনারটি সঞ্চালন করেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক মো. সাইফুল ইসলাম। ওয়েবিনারে ২০২১-২২ বাজেট দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ও জনগণের জীবন-জীবিকায় কীভাবে ভূমিকা রাখতে পারে তার নানা দিক নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, করোনা অতিমারীর মধ্যে দেশের অর্থনীতি ধরে  রেখেছে আমাদের কৃষি। গ্রামীণ অর্থনীতির ওপর ভর করেই আমরা টিকে আছি। আর্থিক প্রবৃদ্ধি ধরে রাখতে হলে কৃষির ওপর জোর দিতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, বিভিন্ন বৈষম্যের সঙ্গে বর্তমানে সাইবার পোভার্টি গ্যাপ  তৈরি হচ্ছে। শহর আর গ্রামের মধ্যে বৈষম্য তৈরি হচ্ছে। সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য কমিয়ে আনতে হবে।  বৈষম্যহীন সমাজের জন্য লড়াই করেছেন বঙ্গবন্ধু। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে ঐক্যবদ্ধ জাতির বিকল্প নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর