সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে গেল মডার্না ও সিনোফার্মের টিকা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে চতুর্থবারের মতো এসেছে আমেরিকার তৈরি করোনাভাইরাস প্রতিষেধক মডার্না এমআরএনএ ও চীনের তৈরি সিনোফার্মের ১ লাখ ৮৪ হাজার ডোজ ভ্যাকসিন। গতকাল সকাল ৭টায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানে করে আসা মডার্না ও সিনোফার্ম মিলে মোট ১২০ কার্টন ভ্যাকসিন গ্রহণ করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

পরে ভ্যাকসিনগুলো সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে ওয়াক-ইন-কুলারে সংরক্ষণ করা হয়। ১৩ জুলাই মঙ্গলবার থেকে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হওয়ার কথা। ৩৫ বছরের ঊর্ধ্বের নাগরিকরা জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন সাপেক্ষে ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন।

এর আগে গত ৩১ জানুয়ারি প্রথম দফায় অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ, ৯ এপ্রিল দ্বিতীয় দফায় ৩ লাখ ৬ হাজার ডোজ এবং ১৮ জুন সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ করোনার ভ্যাকসিন চট্টগ্রামে আসে। গত ৭ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

জানা যায়, ১২০ কার্টন ভ্যাকসিনের মধ্যে মডার্নার ২২ কার্টন ও সিনোফার্মের ৯৮ কার্টন। মডার্নার প্রতি কার্টনে ৪০০ ভায়াল ও প্রতি ভায়ালে ১০ ডোজ করে মোট ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ এবং সিনোফার্মের প্রতি কার্টনে ৪০০ ভায়াল ও প্রতি ভায়ালে ২ ডোজ করে মোট ৭৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন আছে।

মডার্নার ভ্যাকসিন মহানগরীর নির্ধারিত ৯টি কেন্দ্রে ও সিনোফার্মের ভ্যাকসিন ১৫ উপজেলায় নিবন্ধিতদের প্রয়োগ করা হবে। 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী প্রথম দফায় পাওয়া সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে নিবন্ধনকারীদের মধ্যে যারা এখনো সিনোফার্মের প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণ করতে পারেননি তাদের কাল ১২ জুলাইয়ের মধ্যে ভ্যাকসিন প্রদানের মাধ্যমে প্রথম ডোজের কার্যক্রম বন্ধ করা হবে। এর পর দ্বিতীয় ডোজের জন্য ভ্যাকসিন সংরক্ষণ করা হবে। তবে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সিনোফার্মের ভ্যাকসিন প্রদান কার্যক্রম চলমান থাকবে। নতুন করে পাওয়া সিনোফার্মের ৭৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন কমিটির মাধ্যমে উপজেলা পর্যায়ে বণ্টন করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর