সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে তিন বাংলাদেশি জঙ্গি গ্রেফতার

কলকাতা প্রতিনিধি

কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) জালে ধরা পড়ল সন্দেহভাজন জামাতুল-মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্য। গতকাল দুপুরে দক্ষিণ কলকাতার হরিদেবপুর এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। এই তিনজনই বাংলাদেশের বাসিন্দা। আটকরা হলেন নাজিউর রহমান, সাবির এবং রবিউল ইসলাম। এদের কাছ থেকে অস্ত্র, বাংলাদেশি পাসপোর্ট, জিহাদি ও জঙ্গি সম্পর্কিত বিভিন্ন গোপন নথি পাওয়া গেছে বলে জানিয়েছে এসটিএফ। সূত্রে খবর, বেশ কয়েক মাস ধরেই হরিদেবপুর এলাকায় একটি বাড়ি ভাড়া নিয়ে তারা বসবাস করছিল। তারা কলকাতার ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালে ভর্তি রোগীর আত্মীয় বলে পরিচয় দিয়ে আসছিল।

কিন্তু গোপন সূত্রে খবর পেয়ে এসটিএফ তল্লাশি অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করার পর আসল রহস্য উন্মোচন হয়। তাদের জেরা করে তদন্তকারী কর্মকর্তারা জানতে পেরেছেন কলকাতা শহরের বুকে বসে দীর্ঘদিন ধরেই তারা সন্দেহভাজন কাজকর্ম চালাচ্ছিল। এই তিনজনই স্লিপার সেলের সদস্য বলে প্রাথমিক অনুমান পুলিশের। আটক ব্যক্তিদের সঙ্গে আর কারা যুক্ত রয়েছে তাও জানার চেষ্টা করছেন তদন্তকারী কর্মকর্তারা। এসটিএফের এক কর্মকর্তা জানান, ‘আমরা বিষয়টি তদন্ত করে দেখছি ও তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে।’

প্রসঙ্গত, ৭ বছর আগে ২০১৪ সালের অক্টোবর মাসে বর্ধমান জেলার খাগড়াগড় বিস্ফোরণে ২ ব্যক্তির পরই এ রাজ্যে জেএমবি জঙ্গি যোগের বিষয়য়টি সামনে আসে। এরপর থেকে বিভিন্ন সময় রাজ্যের পাশাপাশি দেশের একাধিক এলাকা থেকে জেএমবি জঙ্গি গ্রেফতারের ঘটনা সামনে আসে।

এদিকে, গতকালই ভারতের লখনউতে অভিযান চালিয়ে ২ সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিকে গ্রেফতার করেছে অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস)। লখনউয়ের কাকোরি এলাকায় অভিযান চালিয়ে ওই দুই সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিকে গ্রেফতার করা হয়। কাকোরি এলাকায় শাহিদ নামে এক ব্যক্তির বাড়িতে আত্মগোপন করে ছিল ওই দুই জঙ্গি। এরপরই সেখানে এটিএসের আইজি জি. কে. গোস্বামীর নেতৃত্বে অভিযান চালানো হয়। বাড়ি থেকে দুইটি প্রেসার-কুকার বোম, একটি ডিটোনেটর, ৬ কেজি বিস্ফোরক পদার্থ উদ্ধার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর