বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

হঠাৎ পদ্মায় ভয়াবহ ভাঙন নদীগর্ভে ১৬ বসতবাড়ি

রাজবাড়ী প্রতিনিধি

হঠাৎ পদ্মায় ভয়াবহ ভাঙন নদীগর্ভে ১৬ বসতবাড়ি

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নে পদ্মার হঠাৎ ভাঙনে ১৬টি বসতবাড়ি বিলীন হয়ে যায়। হুমকির মুখে শত শত ঘরবাড়ি ও লঞ্চঘাট- ছবিটি দৌলতদিয়া মজিদ শেখের পাড়া থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়ন এলাকায় হঠাৎ করে পদ্মায় ভয়াবহ ভাঙন শুরু হয়েছে।

গতকাল সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মজিদ শেখের পাড়ায় এ ভাঙন শুরু হয়। দুই ঘণ্টার ভাঙনে পদ্মা নদীতে বিলীন হয়েছে ১৫০ মিটার এলাকায় ১৬টি বসতবাড়ী। স্থানীয়রা অভিযোগ করে বলেন, বিআইডব্লিউটিএ এবং পানি উন্নয়ন বোর্ডের অব্যবস্থাপনার কারণে ১০ মিনিটের ভাঙনে ১৬টি বাড়ি পদ্মায় বিলীন হয়েছে। পদ্মা পারের আরও শত শত স্থাপনা হুমকির মধ্যে রয়েছে।

পদ্মায় নদীগর্ভে ক্ষতিগ্রস্ত বিলাস ব্যাপারি বলেন, আমরা ভাঙনের মধ্যেই ছিলাম। আশা ছিলো পানি উন্নয়ন বোর্ড কিংবা বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জিও ব্যাগ ফেলবে। তারা বড় বড় বস্তা ফেলেছিল কিন্তু সেসব কোনো কাজে আসেনি। সকাল থেকেই নদীর পানি পাক খাচ্ছিল। নদীর অবস্থা ভাল মনে হচ্ছিল না। ভেবেছিলাম বিকালে বাড়িঘর সরিয়ে নিয়ে যাব। কিন্তু পারিনি। আমার সবকিছু নদীতে চলে গিয়েছে। আমাদের এখন খোলা আকাশের নিচে বসবাস করতে হবে।

স্থানীয়র দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য মো. আশরাফুল ইসলাম বলেন, ১৬ বাড়ি পদ্মায় বিলীন হয়েছে। ভাঙন পারের ৪০টি মতো বাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। লঞ্চঘাট হুমকির মধ্যে রয়েছে। যে কোনো সময় লঞ্চঘাট ক্ষতিগ্রস্ত হতে পারে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুল হক মামুন বলেন, হঠাৎ করে পদ্মা নদীর লঞ্চঘাট এলাকায় ভাঙন শুরু হয়। ভাঙনে বেশ কয়েকটি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা প্রদান করা হবে। এ ছাড়া ঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর