বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

রূপগঞ্জে হাসেম ফুড কারখানা চালুর দাবি শ্রমিকদের

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড কারখানায় ভয়াবহ আগুনে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে কারখানা চালুর দাবি জানিয়েছেন শ্রমিকরা। গতকাল বিকালে উপজেলার কর্ণগোপ এলাকায় ক্ষতিগ্রস্ত কারখানার সামনে অবস্থান নিয়ে শ্রমিকরা এ দাবি জানান। এ সময় আগুনের ঘটনায় সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত  দোষীদের শাস্তি দাবি করেন শ্রমিকরা। এদিকে, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া এক মাসের বেতন-ভাতা পরিশোধ করেছেন বলে জানিয়েছেন কারখানার ম্যানেজার (ভ্যাট) নুরুজ্জামান। শ্রমিকরা জানান, তারা প্রায় ৬ থেকে ৭ হাজার শ্রমিক-কর্মচারী এখানে চাকরি করে জীবিকা নির্বাহ করেন। গত ১৫ দিন আগেও বকেয়া বেতন-ভাতা ও ওভারটাইমের দাবিতে কারখানার শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা সড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। পরে প্রশাসনের সহযোগিতায় কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি করা বেতন-ভাতা ও ওভারটাইম পরিশোধের আশ্বাস দিলে শান্ত হন। এরপর এক সপ্তাহ পরই কারখানের ৬তলা একটি ভবনের ভয়াবহ আগুনের ঘটনা ঘটে।

কারখানার ম্যানেজার (ভ্যাট) নুরুজ্জামান বলেন, দুই হাজার শ্রমিকের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে। শ্রমিকদের খোঁজখবর রাখছি। হতাহতদের চিকিৎসা ব্যয়সহ আর্থিক সহযোগিতা করতেও রাজি রয়েছেন কারখানা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ৮ জুলাই বিকাল সাড়ে ৫টার দিকে রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাশেম ফুডস লিমিটেডের কারখানার ছয়তলার একটি ভবনে ভয়াবহ আগুনে ৫২ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় প্রতিষ্ঠানের মালিকসহ ৮ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। সেই মামলায় তাদের গ্রেফতার করে ৪ দিনের রিমান্ডে নেওয়া হয়। এ ঘটনায় ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের তদন্ত চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর