শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

দুই বছরের কমিটিতে সাড়ে পাঁচ বছর পার

সিলেট মহানগর বিএনপি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

কমিটি গঠন করা হয়েছিল দুই বছরের জন্য। সেই কমিটি পার করে দিয়েছে সাড়ে পাঁচ বছর। এই মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে সিলেট মহানগর বিএনপির কার্যক্রম। বেশ কিছুদিন ধরে আহ্বায়ক কমিটির গুঞ্জন শোনা গেলেও তা বাস্তব রূপ লাভ করেনি। এক কমিটিতেই বছরের পর বছর পার করে দেওয়ায় পদপ্রত্যাশী নেতা-কর্মীদের মধ্যে হতাশা ঘিরে ধরছে। দায়িত্বশীলরা বলছেন, আসন্ন ঈদুল আজহার পর মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হতে পারে। বিষয়টি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পর্যবেক্ষণ করছেন। বিএনপি নেতারা জানান, ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি সিলেট জেলা ও মহানগর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে উভয় শাখায় নেতৃত্ব নির্বাচিত হয়।  মেয়াদোত্তীর্ণ হওয়ার পর ২০১৯ সালের ২ অক্টোবর জেলা শাখার কমিটি ভেঙে দেওয়া হয়। গঠন করা হয় ২৫ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি। তবে বহাল থাকে মহানগর বিএনপির কমিটি। সম্মেলনে মহানগর শাখায় নাসিম হোসাইন সভাপতি ও বদরুজ্জামান সেলিম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ২০১৮ সালে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থিতা না পেয়ে নিষ্ক্রিয় হয়ে পড়েন সেলিম। তিনি চলে যান যুক্তরাজ্যে। পরে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয় আজমল বক্ত সাদেককে। তবে সাদেক বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তার অবর্তমানে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে আছেন ইমদাদ হোসেন চৌধুরী।

বিএনপি সূত্র জানায়, দুই বছর মেয়াদি মহানগর বিএনপির কমিটির মেয়াদ ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়। এরপর পেরিয়েছে আরও প্রায় সাড়ে তিন বছর। কিন্তু এই দীর্ঘ সময়েও গুরুত্বপূর্ণ এ শাখায় নতুন কমিটি গঠনের জোরালো পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে যেসব নেতা-কর্মী নতুন কমিটি এলে পদের আশায় আছেন, তাদের মধ্যে হতাশা কাজ করছে। অনেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন।

জানা গেছে, গত মার্চে মহানগর বিএনপির নেতাদের ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়ে ডেকে নেওয়া হয়। সেখানে ভার্চুয়াল প্রযুক্তির সাহায্যে তাদের সঙ্গে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কথা বলেন। তিনি আহ্বায়ক কমিটি গঠনের নির্দেশনা দেন। কিন্তু এখনো তার সে নির্দেশনা বাস্তবায়িত হয়নি। দায়িত্বশীল নেতারা বলছেন, আহ্বায়ক কমিটি গঠনের কথাবার্তা চলছে। তবে মহামারী করোনাভাইরাসের কারণে প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। এদিকে, মহানগর বিএনপির আহ্বায়ক পদে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক, কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় নির্বাহী সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, বর্তমান সভাপতি নাসিম হোসাইন, সাবেক সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম জালালী পংকীর নাম আলোচিত হচ্ছে। সদস্য সচিব পদে মহানগর বিএনপির সহ-সভাপতি রেজাউল হাসান কয়েস লোদী, জিয়াউল গণি আরেফিন জিল্লুর, সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকীর নামে গুঞ্জন আছে। অবশ্য দায়িত্বশীলরা বলছেন, কমিটির রূপরেখা এখনো চূড়ান্ত হয়নি।

এ প্রসঙ্গে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘কেন্দ্রীয় নেতৃবৃন্দ আহ্বায়ক কমিটির রূপরেখা তৈরি করবেন। এ বিষয়ে তারা কাজ করছেন।’ বিএনপির সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন বলেন, ‘সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি নিয়ে কথাবার্তা চলছে। তবে এখনো রূপরেখা তৈরি হয়নি। প্রস্তাবিত কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। আহ্বায়ক কমিটি ৩১ বা ৩৫ সদস্যবিশিষ্ট হতে পারে।’ তিনি বলেন, ‘মহামারী করোনাভাইরাস পরিস্থিতি সাংগঠনিক কাজকে বাধাগ্রস্ত করেছে। না হলে আরও আগেই হয়তো আহ্বায়ক কমিটি দেওয়া হতো।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর