শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ জুলাই, ২০২১ ০১:৩৫

সংক্ষিপ্ত

কারখানা নিরাপদ করতে বড় সংস্কারের ভাবনা জাতীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

Google News

দেশের সব শিল্প-কারখানার অগ্নি-নির্বাপণ, ভবনের কাঠামো ও পরিবেশগত কমপ্লায়েন্স নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব পক্ষের সমন্বয়ে সরকার আলাদা একটি এজেন্সি করার কথা ভাবছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, এজন্য যদি বিদ্যমান আইনের সংশোধন করতে হয়, প্রয়োজনে তা-ও করা হবে।

গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। দেশের কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কমপ্লায়েন্স নিশ্চিত করার লক্ষ্যে সরকার সালমান এফ রহমানের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে। ওই কমিটির কার্যক্রম সম্পর্কে অবহিত করতেই এই ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সালমান এফ রহমান বলেন, কমপ্লায়েন্স দেখার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান রিপোর্ট দেয়, কিন্তু বাস্তবায়ন হয় না। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে এ কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে দেশের কারখানাগুলোর শ্রম পরিস্থিতি, আইনগত বিষয়সহ সার্বিক বিষয় পর্যালোচনা করে কমিটি দ্রুত প্রতিবেদন দেবে। এর ভিত্তিতে পরবর্তী উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, নারায়ণগঞ্জের হাসেম ফুডসের             অগ্নিকান্ডের ঘটনায় প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে আন্তর্জাতিক প্রভাব ফেলেছে। বিষয়টি নিয়ে নিউইয়র্ক টাইমস একটি সম্পাদকীয় ছেপেছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব, শ্রম ও কমসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আবদুস সালাম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর