সোমবার, ১৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

ক্রেতা নেই শহরের হাটে আগ্রহ গ্রামের হাটে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা শহরতলির ডুমুরিয়ার খর্নিয়া ও শাহপুর হাটে সপ্তাহে এক দিন গরু বিক্রি হলেও লকডাউন ও করোনা পরিস্থিতিতে এবার সেখানে চার দিন বেচাকেনা হয়েছে। আঠারমাইল ও চুকনগর হাটেও আগ্রহ রয়েছে ক্রেতাদের। তবে সেই তুলনায় শহরের হাটগুলোতে এখনো বেচাকেনা শুরু হয়নি। তবে হাট কর্তৃপক্ষ বলছে, শহরের বাড়িতে গরু কিনে রাখার জায়গা নেই। এ কারণে ঈদের দুই তিন দিন আগে তারা গরু কেনেন। এ ছাড়া গ্রামের হাট শেষ হলে সব গরু শহরের হাটে এলে জমজমাট বেচাকেনা শুরু হবে। গতকাল সরেজমিন খুলনা নগরীর জোড়াগেট গরু-ছাগলের হাটে গিয়ে দেখা যায়, হাটের অধিকাংশ জায়গা শূন্য পড়ে আছে। বিক্রেতারা গরু নিয়ে অপেক্ষা করলেও ক্রেতার দেখা নেই। গরু ব্যবসায়ী খুলনার তেরখাদার আবুল কালাম জানান, ‘হাটে গরু নিয়ে এসেছি কিন্তু খরিদ্দার খুবই কম। করোনা পরিস্থিতিতে বড় বড় গরু বিক্রি না হওয়ায় চিন্তিত হয়ে পড়েছি।’

 এদিকে হাটে গরু বিক্রি না হলে খামারিরা অর্থ সংকটে পড়বেন বলে জানান রোকেয়া এগ্রো ডেইরি ফার্মের মালিক রবিউল ইসলাম। তিনি লালন-পালন করা তার ১৭টি গরুর মধ্যে ৫টিকে হাটে এনেছেন কিন্তু একটিও বিক্রি হয়নি। তিনি বলেন, করোনার কারণে উচ্চবিত্তরা হাটে আসতে চাইছে না। অনলাইনে তারা গরু কিনছেন। শহরের মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বেশি। আবার বাড়িতে ভিড় হবে দেখে অনেকে কোরবানিও দিতে চাচ্ছেন না। কোরবানির ওই টাকা দিয়ে তারা ত্রাণ দিচ্ছেন। এসব কারণেও গরু বিক্রি কমে গেছে। বিক্রেতা আবুল কালাম বলেন, এবার মাঝারি আকারের গরুর দাম ৬০ থেকে ৭০ হাজার। বড় গরু বিক্রি হচ্ছে দেড় লাখ থেকে দুই লাখ টাকায়। গত বছর এই গরুর দাম আরও বেশি ছিল।

এদিকে একেবারে বিপরীত চিত্র গ্রামের হাটগুলোতে। ঈদের আগে হাটে গরু বিক্রির সুযোগ পেয়ে গতকাল খর্নিয়া ও শাহপুর হাটে আশপাশে কয়েক গ্রামের খামারিরা গরু তুলেছেন। খর্নিয়া হাটে ৩২ মণ ওজনের হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরুর দাম উঠেছে ৫ লাখ ১০ হাজার টাকা। ডুমুরিয়ার গোবিন্দকাঠি গ্রামের জাকির হোসেন এই গরুটির দাম হাঁকেন সাড়ে ৬ লাখ টাকা। এরই মধ্যে ৫ লাখ ১০ হাজার টাকা দাম উঠেছে। হাট পরিচালনা কমিটির সদস্য আসফার হোসেন জোয়ার্দার জানান, মধ্যস্বত্বভোগী ও ব্যাপারীরা গ্রামের হাট থেকে গরু কিনে নিয়ে শহরে বেশি দামে বিক্রি করেন। এ কারণে যারা কোরবানি দেবে তাদের অনেকে গ্রামের হাটে ভিড় করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর