শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
করোনা ডেডিকেটেড হাসপাতাল

খুলনায় অক্সিজেন সরবরাহ লাইনে ত্রুটি, অল্পের জন্য রক্ষা পেল ১৩৬ রোগী

নিজস্ব প্রতিবেদক, খুলনা

অক্সিজেন সরবরাহ লাইনে ত্রুটির কারণে খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে প্রায় সাড়ে তিন ঘণ্টা লিকুইড অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটে। এর মধ্যে রাত ১২টার পর থেকে পৌনে ১টা পর্যন্ত অক্সিজেন সরবরাহ বিপজ্জনকভাবে কমে যায়। এতে হাসপাতালের করোনা ইউনিটে রোগী ও তার স্বজনদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়। গত মঙ্গলবার রাত ৯টা-১টা পর্যন্ত এসব ঘটনা ঘটে। ওইসময় রেড ও ইয়েলো জোনে ১৩৬ জন রোগী ভর্তি ছিল। এদিকে বেসরকারি সংগঠন ‘খুলনা অক্সিজেন ব্যাংক’র স্বেচ্ছাসেবকরা সিলিন্ডার নিয়ে ভিতরে ঢুকতে গেলে তাদেরও বাধা দেওয়া হয়। এতে স্বেচ্ছাসেবক কর্মী ও রোগী স্বজনদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। পরে রাত ১টার দিকে অক্সিজেন লাইনের ত্রুটি মেরামত করে লিকুইড অক্সিজেন সরবরাহ চালু করা হলে পরিস্থিতি শান্ত হয়। খুলনা অক্সিজেন ব্যাংকের কর্মী ফরহাদ হোসেন জানান, মঙ্গলবার রাত ১২টার পর হঠাৎ করেই হাসপাতালের অক্সিজেন প্লান্ট থেকে লিকুইড অক্সিজেন সরবরাহ মারাত্মকভাবে কমে যায়। এ সময় কয়েকজন রোগীর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ৬০-৪০ এ নেমে আসে। এ অবস্থায় রোগীর শ্বাসকষ্ট শুরু হলে স্বজনরা বিকল্প অক্সিজেন সিলিন্ডারের জন্য ছোটাছুটি শুরু করেন। হাসপাতালের সামনে থাকা খুলনা অক্সিজেন ব্যাংকের বুথ থেকে তৎক্ষণাৎ কিছু সিলিন্ডার দেওয়া হয়।

পরে মূল অফিস থেকে ৮০টা অক্সিজেন সিলিন্ডার আনা হয়। কিন্তু এ সময় ‘বাইরের সিলিন্ডার ভিতরে ঢুকানো যাবে না’ জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ করোনা ইউনিটে প্রধান ফটক বন্ধ করে দেয়। এতে পরিস্থিতি আরও উত্ত্যপ্ত হতে থাকে। প্রতিবাদ করলে খুলনা অক্সিজেন ব্যাংকের কর্মীদের ওপর হামলা ও দুই কর্মীকে আহত করার অভিযোগ ওঠে। খবর পেয়ে রোগীর স্বজনরাও হাসপাতালের সামনে জড়ো হয়।

এদিকে মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. রবিউল হাসান জানান, মঙ্গলবার রাত ৯টার পর সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট থেকে অক্সিজেন সরবরাহ কমে যায়। পরে দ্রুত ঘটনাস্থলে হাজির হয়ে স্পেকট্রা অক্সিজেন কোম্পানির প্রকৌশলীদের খবর দেওয়া হয়। তারা এসে পরীক্ষা করে ট্যাংক ও সরবরাহ লাইনে ময়লা জমার কথা জানান। দ্রুত ময়লা পরিষ্কার করে রাত ১টার দিকে অক্সিজেন সরবরাহ চালু করা হয়।

চিকিৎসকরা বলেন, অক্সিজেন সরবরাহ স্বাভাবিক না হলে বড় ধরনের বিপর্যয় হতে পারত। তবে আল্লাহর রহমতে শেষ পর্যন্ত কোনো সমস্যা হয়নি। উল্লেখ্য, সম্প্রতি সাতক্ষীরায় হাসপাতালে অক্সিজেন সরবরাহে বিঘ্নজনিত কারণে রোগীর মৃত্যু ঘটনা ঘটেছিল।

সর্বশেষ খবর