শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

কোরবানির বর্জ্য অপসারণে নজির গড়ল চট্টগ্রাম-খুলনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও খুলনা

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের কোরবানির পশু জবাইয়ের পর সৃষ্ট বর্জ্য ১০ ঘণ্টার মধ্যে ৮০ শতাংশ অপসারণ করে। কোরবানির দিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে বর্জ্য অপসারণ করা হয়। চসিক নগরের ৪১ ওয়ার্ড থেকে ঈদের দিন ও পরের দিন মিলে প্রায় ১২ হাজার টন বর্জ্য অপসারণ করে।  এবার চট্টগ্রাম নগরে প্রায় ৮ লাখ ৯ হাজার পশু জবাই করা হয় বলে জেলা প্রাণি সম্পদ বিভাগ জানায়।  

চসিক সূত্রে জানা যায়, কোরবানির পশুর বর্জ্য অপসারণে নানা প্রস্তুতি নেয়া হয়। নগরের ৪১ ওয়ার্ডকে উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম চার জোনে ভাগ করে চারজন কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

খুলনা : খুলনায় মাত্র সাড়ে ছয় ঘন্টায় প্রায় দুই হাজার টন কোরবানীর পশুর বর্জ্য অপসারণের অনন্য নজির গড়লো সিটি করপোরেশন (কেসিসি)। বুধবার ঈদের দিন দুপুর দুইটা থেকে রাত সাড়ে ৮টার মধ্যে শহরের কোরবানীর সকল বর্জ্য ট্রাকে করে অপসারণ করা হয়। কেসিসি’র সাড়ে ৮শ’ পরিচ্ছন্ন কর্মী এ কাজে অংশ নেয়। একই সাথে ব্লিচিং পাউডার মিশ্রিত ১০ হাজার লিটার লিকুইড স্প্রে করা হয়। কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আব্দুল আজিজ জানান, করোনা পরিস্থিতির কারনে এবার পশু জবাইয়ের স্থান ও রুট বেশি ছিল। তবে সরাসরি মনিটরিংয়ে দ্রুততম সময়ে বর্জ্য সংগ্রহের পর তা’ রাজবাঁধ ডাম্পিং পয়েন্টে অপসারণ করা হয়। এদিকে দ্রুত শহরের কোরবানীর বর্জ্য অপসারণ হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন নাগরিক নেতারা।    

সর্বশেষ খবর