বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

সিলেটে প্রতিদিন ভাঙে করোনার রেকর্ড

শনাক্ত ও মৃত্যু বাড়ছে তবুও উদাসীন জনসাধারণ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে ভয়াবহভাবে বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই ভাঙছে আগের দিনের রেকর্ড। গতকাল সিলেট বিভাগে আক্রান্ত শনাক্ত ও মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে। কঠোর লকডাউনেও কমছে না সংক্রমণ। রোগীদের চাপ সামলাতে সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। সিট না পেয়ে অনেক রোগীকে ফিরে যেতে হচ্ছে হাসপাতাল থেকে। আর গুরুতর অসুস্থ রোগীদের জন্য আইসিইউ হয়ে উঠেছে সোনার হরিণ। ঈদের পর থেকে সিলেটে করোনা এ ভয়াবহ রূপ ধারণ করলেও উদাসীন জনসাধারণ। হাট-বাজার ও রাস্তাঘাটে কোথাও নেই স্বাস্থ্যবিধি মানার বালাই।

গত মঙ্গলবার সিলেট বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ছিল ৭০৮ জন। মঙ্গলবার পর্যন্ত এটিই ছিল সিলেট বিভাগে এক দিনে সর্বোচ্চ শনাক্ত। কিন্তু ২৪ ঘণ্টা পেরোতেই সেই রেকর্ড ভেঙেছে করোনা শনাক্তের সংখ্যা। গতকাল সকাল ৮টা থকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৭৩৬ জন। এর আগে গত সোমবার ৫৬৪ ও তার আগের দিন রবিবার ৪৪০ জন আক্রান্ত শনাক্ত হয়েছিলেন। এ ছাড়া ঈদের পর তিন দিন ২২, ২৩ ও ২৪ জুলাই যথাক্রমে আক্রান্তের সংখ্যা ছিল ১৭৫, ৩৮৪ ও ৩৪২ জন। আক্রান্ত শনাক্তের মতো প্রতিদিনই বেড়ে চলছে মৃত্যু। গতকাল সকাল ৮টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনায় মারা গেছেন ১৭ জন। এখন পর্যন্ত করোনায় সিলেট বিভাগে এটিই হচ্ছে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগে গত সোমবার মারা যান ১৪ জন। ওই সময় পর্যন্ত এটাই ছিল মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। এ ছাড়া ১৮ জুলাই মারা যান ১২ জন।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল সকাল ৮টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে যে ১৭ জন মারা গেছেন তাদের মধ্যে সিলেট জেলার ১৪ জন। বাকিদের মধ্যে মৌলভীবাজারের ২ জন ও সুনামগঞ্জের ১ জন রয়েছেন। আর সব মিলিয়ে বিভাগে মৃতের সংখ্যা দাঁড়াল ৬৫৫ জনে। এর মধ্যে সর্বোচ্চ ৫২২ জন মারা গেছেন সিলেট জেলায়। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে মৌলভীবাজারে ৫৫ জনের। এ ছাড়া এখন পর্যন্ত সুনামগঞ্জে ৪৮ জন ও হবিগঞ্জে ৩০ জন মারা গেছেন। এদিকে গেল ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫৪ জন। আর সব মিলিয়ে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ৫৭৪ জনে।

সিলেট বিভাগে দিন দিন করোনা ভয়াবহ রূপ ধারণ করলেও এখনো জনসাধারণের মধ্যে উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। হাট-বাজার ও রাস্তাঘাটে মানুষ স্বাস্থ্যবিধি না মেনে ঘোরাফেরা করছে। বাজারে আসা লোকজনের অর্ধেকেরই মুখে মাস্ক নেই। যারা মাস্ক নিয়ে ঘর থেকে বের হন তাদেরও বেশির ভাগের মাস্ক থুতনিতে ঝুলতে দেখা যায়।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হীমাংশু লাল রায় জানান, মানুষের অসচেতনতার কারণে সিলেটে করোনা সংক্রমণ কমছে না। এত আক্রান্ত ও মৃত্যুর পরও মানুষ উদাসীনভাবে স্বাস্থ্যবিধি না মেনে ঘোরাফেরা করছে। মানুষ সচেতন না হলে কোনোভাবেই এই মহামারীর হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর