শুক্রবার, ৩০ জুলাই, ২০২১ ০০:০০ টা

সপ্তাহের শেষে সূচক লেনদেন ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষে সূচক  লেনদেন ঊর্ধ্বমুখী

সপ্তাহের শেষ দিনে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের দরপতন হলেও শেয়ারবাজারে মূল্যসূচক বেড়েছে। আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণও বেড়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল বাজার। ডিএসইতে সপ্তাহের পাঁচদিনের তিন দিনে সূচক বেড়েছে ৬৫ পয়েন্ট দুইদিনে কমেছে ৪৪ পয়েন্ট।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৫ পয়েন্টে উঠে এসেছে। দিনের লেনদেন শেষে সব খাত মিলে ডিএসইতে ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৭টির। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে। সবকটি মূল্যসূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫২১ কোটি ৩১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে  বেক্সিমকো শেয়ার। কোম্পানিটির ৬০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এক টাকা বেড়ে দিনশেষ প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে ৯১ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা জিপিএইচ ইস্পাতের ৫১ কোটি ৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয়

স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই  বেড়েছে ১৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৮টির এবং ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

সাউথ বাংলা ব্যাংকের আইপিও’র শেয়ার বণ্টন : সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার বণ্টন করা হয়েছে। এতে ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে সাধারণ বিনিয়োগকারীরা ৬০টি, ক্ষতিগ্রস্ত বিনিয়োগারীরা ৭৬টি এবং প্রবাসী বিনিয়োগকারীরা ১০৮টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন। গতকাল রাজধানীর নিকুঞ্জে ডিএসইর প্রধান কার্যালয়ে এই ঘোষণা দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর