সোমবার, ২ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

২৪ লাখ করদাতার রিটার্ন দাখিল

নিজস্ব প্রতিবেদক

চলমান করোনা মহামারীর মধ্যেও সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আহরণ বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিশ্রেণির আয়কর বিবরণী (রিটার্ন) দাখিলের সংখ্যা বেড়েছে। এ সময়ে মোট ২৪ লাখ ৩০ হাজার ৬৪৫ জন কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) রিটার্ন জমা করেছেন, যা এর আগের বছরের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি। এনবিআরের হিসাব মতে, ২০১৯-২০ অর্থবছরে আয়কর রিটার্নের সংখ্যা ছিল ২১ লাখ ১৪ হাজার ৩৮৫। সেই তুলনায় সদ্য বিদায়ী অর্থবছরে ৩ লাখ ১৬ হাজার ২৬০টি রিটার্ন বেশি জমা পড়েছে।

এ প্রসঙ্গে এনবিআরের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, গত অর্থবছরের পুরো সময়টা আমরা করোনা মহামারীর মধ্যে দিয়ে পার করেছি বটে, তবে প্রধানমন্ত্রীর নির্দেশে এ সময়ে এনবিআর মানুষের পাশে দাঁড়াতে চেষ্টা করেছে। এক দিনের জন্য হলেও রাজস্ব অফিস বন্ধ করা হয়নি। কর-সংক্রান্ত সব ধরনের সেবা উন্মুক্ত থাকায় রিটার্ন দাখিলের পাশাপাশি রাজস্ব আহরণও বেড়েছে বলে তিনি মন্তব্য করেন।

এ ছাড়া উৎসে কর আদায়ের ক্ষেত্রে মনিটরিং জোরদার ও আইনগত কিছু পরিবর্তন আনায় রাজস্ব আহরণ বৃদ্ধি পেয়েছে বলে তিনি উল্লেখ করেন। আলমগীর হোসেন বলেন, সব টিআইএনধারীর জন্য রিটার্ন দাখিল বাধ্যতামূলক করায় এবার রিটার্ন জমার সংখ্যা বেড়েছে। এ ছাড়া রিটার্ন দাখিলের বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে, যার সুফল আমরা দেখতে পাচ্ছি বলে তিনি উল্লেখ করেন।

এনবিআর জানায়, দেশে বর্তমানে টিআইএনধারীর সংখ্যা ৫৬ লাখ। এদিকে ২০২০-২১ অর্থবছরে রাজস্ব আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৬০ হাজার কোটি টাকা, যা বিগত অর্থবছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আয় ছিল ২ লাখ ১৬ হাজার ৫৪০ কোটি টাকার। আলোচ্য সময়ে আয়কর রাজস্বের পরিমাণ ৮৫ হাজার ২২৪ কোটি টাকা, মূল্য সংযোজন কর (মূসক) থেকে অর্জিত আয় ৯৭ হাজার ৪৯০ কোটি টাকা এবং শুল্ক কর থেকে অর্জিত আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৭৭ হাজার ১৫০ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর