বুধবার, ৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শোকের মাসের তৃতীয় দিনে বাংলা একাডেমির নানা আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমির আয়োজনে চলছে ‘শোক ও শক্তির মাস আগস্ট-২০২১’ শিরোনামের অনুষ্ঠানমালা। গতকাল ছিল মাসব্যাপী এই অনলাইন আয়োজনের তৃতীয় দিন।

এদিনের আয়োজনের শুরুতেই বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ‘বঙ্গবন্ধু এবং তাঁর বাস্তববাদী রাজনীতি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মনিরুল ইসলাম খান। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত ‘শাপমুক্তি’ কবিতা পাঠ করেন কবি মুহাম্মদ সামাদ। কবি সিকান্দার আবু জাফর রচিত ‘ফিরে আসছেন শেখ মুজিব’ কবিতার আবৃত্তি করেন লায়লা আফরোজ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বই এবং বাংলা একাডেমির বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ গ্রন্থমালার ডিজিটাল প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অধ্যাপক মনিরুল ইসলাম খান বলেন, বঙ্গবন্ধুর বাস্তববাদী রাজনীতির প্রমাণ তাঁর ‘অসমাপ্ত আত্মজীবন’ এবং অন্যান্য বইয়ে বিধৃত আছে। ছাত্রজীবন থেকে জীবনের শেষ দিন পর্যন্ত তিনি তাঁর বাস্তববাদের সাক্ষ্য রেখে গেছেন। বঙ্গবন্ধুর সারা জীবনের রাজনৈতিক তৎপরতার পূর্বাপর বিশ্লেষণ করলে দেখা যাবে জনগণের সার্বিক মুক্তির লক্ষ্যে তাঁর সব রাজনৈতিক তৎপরতা নিয়োজিত এবং নিবেদিত। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক বাস্তববাদ তাঁকে ব্যক্তিগতভাবে যেমন বিশ্বখ্যাত একজন রাজনীতিবিদে পরিণত করেছে ঠিক তেমনি জাতিকে এনে দিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ রাজনৈতিক সাফল্য-স্বাধীনতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর