বুধবার, ৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে গণটিকা দিতে ১২৬ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে করোনার গণটিকা কার্যক্রম সফল করতে চলছে প্রস্তুতি। ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে ১২৬ কেন্দ্র। প্রশিক্ষণ দেওয়া হয়েছে স্বাস্থ্যকর্মীদের। চাপ সামলাতে স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি সহায়তায় থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আগামী শনিবার থেকে করোনার গণটিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে সরকার। টিকাদান কার্যক্রম সফল করতে উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবার এতে যুক্ত করা হয়েছে জনপ্রতিনিধিদের। প্রশিক্ষণ দেওয়া হয়েছে টিকাদানে যুক্ত স্বাস্থ্যকর্মীদের। সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, স্থানীয় করোনা ব্যবস্থাপনা কমিটি এই কার্যক্রম সফল করতে কাজ করছে। একাধিক সভাও করা হয়েছে। জেলা করোনা ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক আবদুল জলিল জানান, টিকাদান কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। প্রশিক্ষণ কাজও শেষ হয়েছে, যারা টিকাদান কাজে জড়িত থাকবেন।

জেলা প্রশাসক আবদুল জলিল আরও জানান, রাজশাহী জেলার ৭৩ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড, একটি পৌরসভা (গোদাগাড়ী) ও স্থায়ী ১৩টি কেন্দ্র চূড়ান্ত করে টিকাদান পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। রাজশাহীতে মোট টিকা দিতে কেন্দ্র করা হচ্ছে ১২৬টি। ইউনিয়ন পর্যায়ের প্রতিটি কেন্দ্রে থাকবে তিনটি করে বুথ। সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে একটি করে।

রুটিন ইপিআই কার্যক্রমে যাতে ব্যাঘাত না ঘটে সেজন্য স্থান ও দিনক্ষণ নির্ধারণ করবে স্থানীয় করোনা ব্যবস্থাপনা কমিটি। চাপ সামলাতে সহায়তায় থাকবে স্থানীয় প্রশাসন। সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, যেহেতু জাতীয় পরিচয়পত্র নিয়ে কেন্দ্রে গেলে টিকা দেওয়া হবে, সেহতেু চাপ বাড়বে। ফলে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কেন্দ্রে থাকবেন, যাতে কোনো বিশৃঙ্খলা না হয়। টিকার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। বয়স্ক ও নারীদের অগ্রাধিকার দিতে নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্রগুলোতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর