শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৪ আগস্ট, ২০২১ ২৩:৪৬

করোনা রোগীর চিকিৎসায় ৩০টি অক্সিজেন প্লান্ট কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

Google News

করোনা আক্রান্তদের বাঁচাতে ৩০টি অক্সিজেন প্লান্ট কিনবে সরকার। স্বাস্থ্যসেবা বিভাগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান। অর্থমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক বিষয়সংক্রান্ত সভায় অক্সিজেন ক্রয়সংক্রান্ত একটি প্রকল্প আমরা অনুমোদন দিয়েছি। আমাদের অক্সিজেন প্লান্ট কিনতে হবে। তাই সেটি আমরা অনুমোদন দিয়েছি। এটার প্রাইস ও অন্য যে বিষয়গুলো আছে সেগুলো আমরা পরবর্তী সভায় পাব এবং তা বিবেচনা করব।’ এ বিষয়ে পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে কভিড-১৯ রেসপন্স ইমারজেন্সি অ্যাসিস্ট্যান্স প্রজেক্টের আওতায় ৩০টি অক্সিজেন প্লান্ট কেনাসংক্রান্ত প্রকল্পের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এদিকে সরকারি ক্রয় কমিটির বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানিসহ ১ হাজার ১৯৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ১০টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সভা শেষে অর্থমন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক ২০২১-২২ অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন (+৫%) ননবাসমতী সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড এ চাল সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১৬০ কোটি ২২ লাখ ১১ হাজার ২০০ টাকা।

সভায় খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক ‘নারায়ণগঞ্জে একটি স্টিলের তৈরি চালের সাইলো’ নির্মাণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৩২০ কোটি ২৩ লাখ ৪৯ হাজার ৪০ টাকা।

অর্থমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য মোট ব্যয় হবে ১১১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৪৩৭ টাকা।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসি কর্তৃক টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১০ হাজার মেট্রিক টন (+৫%) ফসফরিক অ্যাসিড আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৫৭ কোটি ৩৩ লাখ ৯৫ হাজার ৫১০ টাকা।

এই বিভাগের আরও খবর