রবিবার, ৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

উঁচু করা হচ্ছে খুলনা স্টেশনের প্ল্যাটফরম

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা আধুনিক রেলস্টেশনে প্ল্যাটফরম থেকে ট্রেনের বগি প্রায় ২ ফুট উঁচু থাকায় নারী, শিশু বৃদ্ধদের ট্রেনে উঠতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো। বিভিন্ন সময়ে ট্রেনে উঠতে-নামতে দুর্ঘটনাও ঘটেছে। এ অবস্থায় প্ল্যাটফরম উঁচু করার দাবির মুখে রেলওয়ের প্রকৌশল বিভাগ প্ল্যাটফরম উঁচু করার কাজ শুরু করেছে। এতে স্বস্তি ফিরেছে যাত্রীদের মধ্যে।

জানা যায়, স্টেশনে রেললাইন থেকে ট্রেনের বগির মেঝে পর্যন্ত উচ্চতা ৫২ থেকে ৫৪ ইঞ্চি। লাইন থেকে মাত্র ৩ ফুট উঁচুতে প্ল্যাটফরম। অর্থাৎ প্ল্যাটফরম থেকে ট্রেনের মেঝের উচ্চতা আরও ২১ থেকে ২৩ ইঞ্চি।

খুলনা রেলওয়ে প্রকৌশল বিভাগের কর্মকর্তা চাঁদ আহমেদ জানান, এখানে আগে প্ল্যাটফরম ২ ফুট ৯ ইঞ্চি উঁচু ছিল, এখন সেটি ৩ ফুট ৯ ইঞ্চি করা হচ্ছে। এর ফলে প্ল্যাটফরম ও ট্রেনের বগির উচ্চতা প্রায় সমান হবে। একটা ধাপ দিয়ে ট্রেন থেকে প্ল্যাটফরমে নামা যাবে।

জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে সারা দেশে ২৬টি রেলস্টেশনের আধুনিকায়নের কাজ চলছে। এরই অংশ হিসেবে খুলনার প্ল্যাটফরম উঁচু করা হচ্ছে। বর্তমানে ১ হাজার ২০০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের তিনটি প্ল্যাটফরমের দুটি উঁচু করার কাজ চলছে। বাকি একটি ট্রেনের চলাচলের জন্য ফাঁকা রাখা হয়েছে। যে কোনো একটি প্ল্যাটফরমের উঁচুকরণ কাজ শেষ হলে বাকি প্ল্যাটফরমের কাজ শুরু হবে।

জানা যায়, ২০০৭ সালে ‘রিমডেলিং অব খুলনা রেলস্টেশন অ্যান্ড ইয়ার্ড’ নামে আধুনিক রেলস্টেশন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। ২০১৫ সালে স্টেশনে নির্মাণ কাজ শুরু হয়। ২০১৮ সালে নির্মাণ কাজ চলাকালে প্ল্যাটফরম নিচুর এই ভোগান্তি ধরা পড়ে।

সর্বশেষ খবর