রবিবার, ৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা
একনজরে

দেশের প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কমপ্লেক্স’ হবে সিলেটে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে হতে যাচ্ছে দেশের প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কমপ্লেক্স’। নতুন প্রজন্মের মাঝে জাতির পিতার আদর্শ ও চেতনা চিরজাগরূক রাখতে নেওয়া হয়েছে এই উদ্যোগ। জাতির পিতার নামে কমপ্লেক্স নির্মাণের অনুমোদন দিয়েছে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ট্রাস্ট’। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাস্ট এই অনুমোদন দেয়। সিলেট নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজারস্থ হাসান মার্কেট ও লালদীঘি হকার্স মার্কেটের জায়গা নিয়ে সিটি করপোরেশনের মাধ্যমে গড়ে তোলা হবে বিশাল এই কমপ্লেক্স। অত্যাধুনিক এই কমপ্লেক্সের নকশাও ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে। কমপ্লেক্সে থাকবে ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত আন্দোলন-সংগ্রামের নানা স্মারক।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স’ নির্মাণে নকশা প্রণয়নের কাজ করেছে ট্রায়াঙ্গল কনসালট্যান্ট নামের একটি প্রতিষ্ঠান। প্রায় ১৫ একর জায়গাজুড়ে হবে এই কমপ্লেক্স।

হাসান মার্কেট ও লালদীঘি সিটি সুপার মার্কেটের জায়গায় এই কমপ্লেক্স গড়ে তোলা হবে। এখানে সামাজিক, সাংস্কৃতিক ও বাণিজ্যিক স্থাপনা থাকবে। রাখা হবে দৃষ্টিনন্দন নাগরিক চত্বর। কমপ্লেক্সের মধ্যে থাকবে ‘বঙ্গবন্ধু চত্বর’। যেখানে ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রামসহ বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের প্রতীকী উপস্থাপনা থাকবে।

ঐতিহাসিক ৭ মার্চ রেসকোর্স ময়দানে আঙুল উঁচিয়ে বঙ্গবন্ধু যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন, তাঁর সেই উঁচু অঙ্গুলির আদলে এই কমপ্লেক্সে ভাস্কর্য নির্মাণ করা হবে। থাকবে ‘বঙ্গবন্ধু প্লাজা’। যেখানে সিনেপ্লেক্স, অডিটোরিয়াম, ১ হাজার আসনের কনভেনশন হল, মুক্তিযুদ্ধের দালিলিক স্মারক সংগ্রহশালাও রাখা হবে।

কমপ্লেক্সে থাকবে খোলা পার্ক, বইমেলা বা কুটির শিল্প মেলা করার জন্য ৩৪২টি স্টল বসানোর সুবিধা, সাংস্কৃতিক অনুষ্ঠান করার জন্য উন্মুক্ত মঞ্চ রাখা হবে। এ ছাড়াও হাসান মার্কেট ও লালদীঘি সুপার মার্কেটের ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য ছয় তলাবিশিষ্ট মার্কেট নির্মাণ করা হবে। ‘বঙ্গবন্ধু কমপ্লেক্সে’র ল্যাম্পপোস্টগুলো হবে সিলেটের ঐতিহ্য দুটি পাতা-একটি কুঁড়ির আদলে।

জানা গেছে, সিলেট অঞ্চলের মানুষের অন্তরে বঙ্গবন্ধুর অক্ষয় স্মৃতি জাগরূক রাখার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স’ বৃহৎ স্থাপনা গড়ে তুলতে পরিকল্পনা গ্রহণ করে সিলেট সিটি করপোরেশন। সেই পরিকল্পনা বাস্তবায়নে চলতি বছরের ১০ জুন ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ বরাবরে একটি আবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আবদুল মোমেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স’ স্থাপনের অনুমতি দেয় ট্রাস্ট।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান জানান, প্রকল্পটির পুরো নকশা প্রণয়ন সম্পন্ন হয়েছে। সরকারি পর্যায়ে অনুমোদনও পাওয়া গেছে। এখন অর্থ বিভাগ থেকে বাজেটের অনুমোদন পেলেই প্রকল্পের কাজ শুরু হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কমপ্লেক্স’ নির্মিত হলে সিলেটের নতুন প্রজন্ম ভাষা আন্দোলন থেকে শুরু করে এ দেশের স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানার সুযোগ পাবে। জাতির পিতার চেতনা ও আদর্শ নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়াও সম্ভব হবে।

সর্বশেষ খবর