সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

‘গার্ড অব অনার’ থেকে নারী কর্মকর্তাদের বাদ দেওয়ার সুপারিশ বাদ

নিজস্ব প্রতিবেদক

সংসদের ভিতরে ও বাইরে তীব্র সমালোচনার মুখে বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ দেওয়ার ক্ষেত্রে নারী ইউএনও বা নারী কর্মকর্তাদের বাদ দেওয়ার সুপারিশ, কোনো ঘোষণা বা সিদ্ধান্ত ছাড়াই কার্যবিবরণী থেকে বাদ দিয়েছে সংসদীয় কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিধি মোতাবেক বিগত ১৯তম সভার কার্যবিবরণী অনুমোদন দেওয়া হয়। এর আগের ১৯তম সভা অনুষ্ঠিত হয়েছিল ১৩ জুন, যেখানে ‘গার্ড অব অনার’ দিনের বেলায় আয়োজন করাসহ নারী ইউএনও’র বিকল্প ব্যক্তি নির্ধারণের ব্যবস্থা  নেওয়ার সুপারিশ ছিল।

 কিন্তু গতকাল বৈঠকে উপস্থাপিত কার্যবিবরণীতে আগের সে সুপারিশ বাদ দিয়ে উপস্থাপন ও অনুমোদন করা হয়। বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কাজী ফিরোজ রশীদ এবং এ কে এম রহমাতুল্লাহ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ আগের বৈঠকে এ সংক্রান্ত সুপারিশের কথা উল্লেখ করলেও গতকালের বৈঠকে এ বিষয়ে কিছু উল্লেখ করেনি। গতকালের বৈঠকে বেদখল হয়ে যাওয়া মুক্তিযোদ্ধা সংসদ ও কল্যাণ ট্রাস্টের জমি-জমা সংক্রান্ত বিষয়ে চলমান মামলার কাগজপত্র হালনাগাদের অগ্রগতি সম্পর্কিত তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। একই সঙ্গে সব সরকারি ও বিশেষায়িত ২২টি হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা করার সুপারিশ করা হয়। পাশাপাশি মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ভাতা ৫০ হাজার টাকা থেকে উন্নীত করে ৭৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হয়। এছাড়া জেলা অথবা উপজেলা বীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স অফিস নিচতলায় স্থাপন করার লক্ষ্যে বিদ্যমান দোকানসমূহ স্থানান্তরের সুপারিশ করা হয়। 

বৈঠকে কমিটির সুপারিশসমূহ বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।     

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর