সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

জ্বালানি নিরাপত্তা দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ ৯ আগস্ট জ্বালানি নিরাপত্তা দিবস। ১৯৭৫ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্রিটিশ তেল  কোম্পানি ‘শেল অয়েল’ থেকে তিতাস, রশিদপুর, হবিগঞ্জ, বাখরাবাদ এবং কৈলাসটিলা গ্যাসক্ষেত্র কিনে রাষ্ট্রীয় মালিকানায় নিয়ে আসেন। পাঁচটি গ্যাসক্ষেত্র কিনতে তখন ব্যয় হয়েছিল ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড। ৪৬ বছর গ্যাস সরবরাহের পরও বর্তমানে গ্যাসক্ষেত্র পাঁচটিতে প্রায় ১ লাখ ৫২ হাজার ৭১৮ কোটি টাকা মূল্যের ৫.৫৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস অবশিষ্ট রয়েছে বলে জানিয়েছে পেট্রোবাংলা। বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব নেওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ২০১০ সালের ১২ আগস্ট এক পরিপত্রে ৯ আগস্টকে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে ঘোষণা করে।

 এরপর থেকে প্রতিবছর এই দিন সরকার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বাণী দিয়েছেন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। জ্বালানি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নানা কর্মসূচি গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট বৃটিশ তেল কোম্পানি ‘শেল অয়েল’ হতে ৫টি গ্যাসক্ষেত্র ক্রয় করে রাষ্ট্রীয় মালিকানায় এনে জ্বালানি নিরাপত্তার গোড়াপত্তন করেন যা স্বাধীন বাংলাদেশে জ্বালানি ক্ষেত্রে ঐতিহাসিক পদক্ষেপ। বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ১৪ মার্চ  ঞযব ঊঝঝঙ টহফবৎঃধশরহমং অপয়ঁরংরঃরড়হ ঙৎফরহধহপব ১৯৭৫ এর মাধ্যমে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণে যে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন তারই ধারাবাহিকতায় বর্তমান আওয়ামী লীগ সরকার জ্বালানি তেল মজুদ ক্ষমতা বৃদ্ধি করেছে এবং সরবরাহ ও বিতরণে এনেছে আধুনিকতা।

প্রধানমন্ত্রী ‘জ্বালানি নিরাপত্তা দিবস-২০২১’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর