বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বেসরকারি এলপিজির মূল্য নির্ধারণে ১৭ আগস্ট ফের শুনানি

নিজস্ব প্রতিবেদক

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস-এলপিজির দাম বেঁধে দেওয়ার চার মাসের মাথায় দ্বিতীয়বারের মতো গণশুনানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। ১৭ আগস্ট শুনানির দিন নির্ধারণ করেছে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিইআরসির সচিব রুবিনা ফেরদৌসি এ কথা জানান। প্রথম দফা দাম নির্ধারণের পর বেসরকারি এলপিজি ব্যবসায়ীরা জানান, বিইআরসি-ঘোষিত মূল্যহার প্রকৃত উৎপাদন ব্যয়ের চেয়েও কম আর ডিস্ট্রিবিউটর ও রিটেইলারদের যে ব্যয় ধরা হয়েছে তা সরকারি এলপি গ্যাসের তুলনায় অনেক কম। এ অবস্থায় ৩০ হাজার কোটি টাকার এ শিল্পটি ক্ষতির সম্মুখীন হয়। যার ভিত্তিতে ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে নির্দিষ্ট দিনে ফের শুনানি হবে। এর আগে ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির মূল্য নির্ধারণ করে দেয় বিইআরসি। পরে প্রতি মাসেই আমদানি মূল্য বিবেচনায় নিয়ে এলপিজির দাম সমন্বয় করে আসছিল বিইআরসি। দাম পুনর্নির্ধারণের জন্য ১৮টি কোম্পানি বিইআরসিকে চিঠি দেয়। এ কারণেই পুনরায় গণশুনানিতে যাচ্ছে বিইআরসি।

এজন্য চলতি মাসের ১৬ তারিখের মধ্যে আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে তাদের মতামত বিইআরসিকে পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছে বিইআরসি। তালিকাভুক্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা নির্ধারিত তারিখে শুনানিতে অংশগ্রহণ করে বেসরকারি এলপিজির মজুদকরণ ও বোতলজাতকরণ চার্জ, রিটেইলার চার্জ ইত্যাদি বিষয়ে বিশ্লেষণধর্মী তথ্য-উপাত্ত উপস্থাপন করতে পারবেন। বিইআরসি সচিব রুবিনা ফেরদৌসী বলেন, বিইআরসি গণশুনানির মাধ্যমে নির্ধারিত মূল্য প্রতি মাসের সৌদি আরামকো নির্ধারিত আমদানি খরচের সঙ্গে সমন্বয় করে বাসাবাড়ির রান্নার গ্যাস ও অটোগ্যাসের দাম নির্ধারণ করছে। কিন্তু এলপিজি অপারেটররা মজুদকরণ, বোতলজাতকরণ, ডিলার ও খুচরা পর্যায়ে মাশুলেও পরিবর্তন চান। এ কারণেই গণশুনানির সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

জানা যায়, ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে এ গণশুনানি ৭ জুলাই হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে সরকারের আরোপ করা বিধিনিষেধের জন্য তা সম্ভব হয়নি। এজন্য একই স্থানে ১৭ আগস্ট সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত গণশুনানি হবে। এক দিনে যদি আলোচনা শেষ করা না যায় তাহলে আরও এক দিন অর্থাৎ ১৮ আগস্টও রাখা হয়েছে শুনানির সুযোগ।

সর্বশেষ খবর