বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা
সিআরবিতে হাসপাতাল ইস্যু

অন্যত্র স্থানান্তরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা নাগরিক সমাজের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে আলোচিত ইস্যু সিআরবিতে হাসপাতাল নির্মাণ প্রকল্প অন্যত্র স্থানান্তরে এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন নাগরিক সমাজের বিশিষ্টজনরা। তারা বলেছেন, সিআরবি চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সিআরবিতে হাসপাতাল নির্মিত হলে পরিবেশ দূষণ ঘটবে এবং পুরো সিআরবি এলাকাটির প্রাকৃতিক পরিবেশ ও সাংস্কৃতিক বলয় হুমকির মুখে পড়বে। প্রস্তাবিত প্রকল্পটি সিআরবির প্রাকৃতিক পরিবেশ সম্পূর্ণ ধ্বংস করে দেবে। তাছাড়া একটি সংস্থার গবেষণা থেকে জানা যায়, সিআরবিতে ১৯৭ ধরনের উদ্ভিদ প্রজাতি পাওয়া গেছে। গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাগরিক সমাজের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। সভাপতিত্ব করেন নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এ এলাকায় ব্যাঙ, সাপ ও পাখির বিচরণ ক্ষেত্র।

এখানে হাসপাতাল নির্মাণের প্রকল্প হবে দেশের সংবিধান ও পরিবেশ আইনবিরোধী একটি হঠকারী ও আত্মঘাতী সিদ্ধান্ত। এখানে হাসপাতাল নির্মাণের নির্ধারিত স্থানেই শতবর্ষী গাছসহ প্রায় ৩০০ গাছ রয়েছে। এ ছাড়া প্রস্তাবিত স্থানটিতে অনেক মুক্তিযোদ্ধার কবরও রয়েছে। সিআরবিতে বেসরকারি ব্যবস্থাপনায় বাণিজ্যিক স্থাপনা নির্মাণ সংবিধান পরিপন্থী। মাননীয় প্রধানমন্ত্রীকে অন্ধকারে রেখে এই প্রকল্প নেওয়া হয়েছে। আশা করি প্রধানমন্ত্রী প্রকৃত বিষয়টি জানলে জনস্বার্থবিরোধী এই প্রকল্প বাতিলে উদ্যোগী হবেন।

সংবাদ সম্মেলনে নাগরিক সমাজের পক্ষে আরও উপস্থিত ছিলেন সংগঠনের কো-চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, সাংস্কৃতিক সংগঠক ও রাজনীতিবিদ মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, অধ্যাপক মো. হোসাইন কবির, পরিবেশ বিজ্ঞানী ড. ইদ্রিস আলী, অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, যুগ্ম সদস্য সচিব কামরুল হাসান বাদল, সাইফুল ইসলাম বাবু, আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর