বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ঢাবির শতবর্ষে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শতবর্ষ উদ্যাপনের অংশ হিসেবে আলোকচিত্র বা ফটোগ্র্যাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের থেকে বিশ্ববিদ্যালয়সংশ্লিষ্ট আলোকচিত্র/ফটোগ্র্যাফ আহ্বান করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়। এতে বলা হয়, উভয় ক্যাটাগরি থেকে তিনটি ছবির জন্য শ্রেষ্ঠ পুরস্কার এবং পাঁচটি ছবির জন্য সম্মানসূচক পুরস্কার দেওয়া হবে। উভয় ক্যাটাগরি থেকে বাছাইকৃত ১০০ ছবি নিয়ে ১-৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আলোকচিত্র প্রদর্শনী এবং একটি অ্যালবাম প্রকাশ হবে। বিজ্ঞপ্তিতে ছবির বিষয়বস্তু হিসেবে ক্যাম্পাসের পরিবেশ, জীববৈচিত্র্য, বিভিন্ন উৎসব, সাংস্কৃতিক উপাদান, নান্দনিক ও ঐতিহাসিক স্থাপনা, প্রার্থনা/উপাসনা, সমাজসেবা, বিভিন্ন দিবস (যেমন, জাতীয় দিবস, শোক দিবস), গণতান্ত্রিক ও সামাজিক আন্দোলন, শিক্ষার্থীদের একাডেমিক ও আবাসিক জীবন, খেলাধুলা এবং ইতিহাস ও ঐতিহ্য প্রভৃতির কথা উল্লেখ করা হয়েছে।

প্রতিযোগীদের অবশ্যই ৮ সেপ্টেম্বর (বাংলাদেশ সময় বিকাল ৫টার মধ্যে) ফঁ১০০ঢ়যড়ঃড়মৎধঢ়যু@ফঁ.ধপ.নফ-তে মেল করে অথবা ‘জনসংযোগ দফতর, কক্ষ-২০৯, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০’ ঠিকানায় ছবি পাঠাতে হবে। একজন প্রতিযোগী যে কোনো বিষয়ে সর্বোচ্চ ১০টি এবং সর্বমোট সর্বোচ্চ ১৫টি ছবি জমা দিতে পারবেন।

ছবির রেজুলেশন দৈর্ঘ্যে সর্বোচ্চ ১৫০০ পিক্সেল এবং প্রস্থে সর্বোচ্চ ১ হাজার পিক্সেল। ছবির সফটকপি ‘জেপিইজি ফরম্যাট’-এ অথবা হার্ডকপি সর্বনিম্ন ৫ ইঞ্চি সাইজে প্রিন্ট করে জমা দিতে হবে। সফটকপির ক্ষেত্রে ছবির ফাইলের সর্বোচ্চ সাইজ ২ মেগাবাইট। ছবি নির্বাচিত হলে পরে হাই রেজুলেশনের ফাইল অথবা নেগেটিভ জমা দিতে হবে।

পাঠানো ছবির সঙ্গে ক্যাপশন ও প্রযোজ্য ক্ষেত্রে ছবির বিবরণ সংযুক্ত করতে হবে। শনাক্তকরণের সুবিধার্থে প্রত্যি ছবির সফটকপি অংশগ্রহণকারীর নাম, ফোন নম্বর ও ক্যাপশন দিয়ে রিনেম করে জমা দিতে হবে। এ ছাড়া আলাদাভাবে অংশগ্রহণকারীর ক্যাটাগরি (বর্তমান/সাবেক শিক্ষার্থী), নাম, শিক্ষাবর্ষ বিভাগ/ইনস্টিটিউট ও পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে। ছবির হার্ডকপি পাঠানোর সময় খামের ওপর অবশ্যই ‘ঢাকা বিশ্ববিদ্যালয় : শতবর্ষের আলোকচিত্র প্রতিযোগিতা’ কথাটি এবং ক্যাটাগরি উল্লেখ করতে হবে।

সর্বশেষ খবর