বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সেশন চার্জসহ ফি মওকুফ দাবিতে বরিশালে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সেশন চার্জসহ ফি মওকুফ দাবিতে বরিশালে শিক্ষার্থীদের বিক্ষোভ

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন সেশন চার্জসহ অন্যান্য ফি মওকুফের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে এ সমস্যা সমাধানের কথা বলেন বি এম কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. গোলাম কিবরিয়া। গতকাল সকাল সাড়ে ১০টায় বি এম কলেজের বিভিন্ন বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের কয়েক শ শিক্ষার্থী ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনার গেটসংলগ্ন বি এম কলেজ সড়কে বসে পড়েন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, করোনায় অনেক শিক্ষার্থীর বাবা-ভাই চাকরি হারিয়েছেন। তাদের আয়-রোজগার বন্ধ। অনেকের পরিবারে চুলা জ্বলে না। এ অবস্থায় অনার্স দ্বিতীয় বর্ষের ফরম পূরণে ৫ হাজার ৫০০ থেকে ৬ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এত টাকা দিয়ে ফরম পূরণ করা তাদের পক্ষে অসম্ভব। তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৯ লাখের বেশি শিক্ষার্থীর কাঁধে অযৌক্তিক ফি চাপিয়ে দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষা সফর, সেশন চার্জ, ছাত্র সংসদ, খেলাধুলা, সংস্কৃতি, ছাত্র পরিবহন, লাইব্রেরি ফিসহ ২৮ খাতে অযৌক্তিক ফি ধরা হয়েছে।

বিষয়টি সমাধানের জন্য দুপুর দেড়টার পর অবরোধ প্রত্যাহার করে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল কলেজ অধ্যক্ষের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে অধ্যক্ষ শিক্ষার্থীদের আরোপিত ফি থেকে ৬০০ টাকা মওকুফের ঘোষণা দেন বলে জানান আন্দোলনে নেতৃত্বদানকারী হিসাববিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী বিজন সিকদার।

অন্যদিকে অধ্যক্ষের সঙ্গে আলোচনা করে বেরিয়ে যাওয়ার সময় ছাত্রলীগ নামধারী কিছু উচ্ছৃঙ্খল শিক্ষার্থী বিজন সিকদার ও শিক্ষার্থী আসাদুজ্জামানের ওপর হামলা চালান বলে অভিযোগ করেন বিজন সিকদার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর