বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নীতিমালা না মেনে কপোতাক্ষে সেতু নির্মাণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর-বেনাপোল সড়কের ঝিকরগাছায় জাইকার অর্থায়নে ১৫০ কোটি টাকা ব্যয়ে দুটি সেতু নির্মাণ করতে গিয়ে নদীসংক্রান্ত কোনো নীতিমালাই মানা হচ্ছে না বলে অভিযোগ করেছেন কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলন কমিটির নেতারা। তারা বলেন, অপরিকল্পিতভাবে নির্মাণাধীন এ ব্রিজটির কারণে নদটি যেমন দ্রুত নাব্য হারাবে, তেমনি নৌ চলাচলের অনুপযুক্ত হয়ে পড়বে। গতকাল দুপুরে ওয়ার্কার্স পার্টি যশোরের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক অনিল বিশ্বাস। উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ইকবাল কবীর জাহিদসহ যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরার নদী বাঁচাও আন্দোলন কমিটির নেতারা। নেতারা বলেন, ১২০ মিটার লম্বা ও ১৫ মিটার চওড়া দুটি সেতুর একটির নির্মাণকাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন দেখা যাচ্ছে সেতুটি এত নিচু করে তৈরি হয়েছে যে সামান্য বৃষ্টিতেই নদের পানি সেতুর তলদেশ ছুঁয়ে যাচ্ছে। এ অবস্থায় ভরা বর্ষা মৌসুমে এ ব্রিজের নিচ দিয়ে নৌকা দূরের কথা, কোনো ডোঙাও চলতে পারবে না। নেতারা অভিযোগ করেন, নদের ওপর ব্রিজ নির্মাণ করতে হলে বিআরটিএ এবং পানি উন্নয়ন বোর্ডের অনুমোদন নিতে হয়।

এ ক্ষেত্রে তা মানা হয়নি। তাই কপোতাক্ষের নাব্য ঠিক ও নৌ চলাচলের উপযোগী রাখতে সেতুর নির্মাণ সম্পন্ন হওয়া অংশটি সংস্কার এবং বাকি অংশের নির্মাণ নীতিমালা অনুযায়ী করার দাবি জানান নেতারা।

তারা বলেন, বর্তমান সরকার নদ-নদী বাঁচাতে বিভিন্ন প্রকল্পে শত শত কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। কিন্তু এভাবে সেতু তৈরি করলে কোনোভাবেই নদ-নদী বাঁচানো সম্ভব হবে না। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর