শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

বঙ্গবন্ধু কৃষিতে গুরুত্ব দিয়ে সবুজ বিপ্লবের ডাক দেন

সেমিনারে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, স্বাধীন বাংলাদেশে সরকার গঠনের পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উপকরণ, কৃষি গবেষণা, নতুন জাত উদ্ভাবন ও কৃষি খাতে আধুনিক প্রযুক্তির ব্যবহারে গুরুত্ব দিয়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কৃষি খাতের উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশ আজ ১৩ খাতে বিশ্বে প্রথম ১০ স্থানে রয়েছে। কাঁচা পাট রপ্তানি এবং ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম। পাটপণ্য উৎপাদন, কাঁঠাল ও ছাগল উৎপাদনে দ্বিতীয়। মিঠা পানির মাছ ও সবজি উৎপাদনে তৃতীয়। চাল উৎপাদনে চতুর্থ। আম ও পেয়ারা উৎপাদনে বিশ্বে অষ্টম অবস্থানে বাংলাদেশ। গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে এফবিসিসিআই আয়োজিত ‘বঙ্গবন্ধুর কৃষি ভাবনা : আগামীর চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন সভাপতি মো. জসিম উদ্দিন। এতে বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এমপি ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। মূল প্রবন্ধ পড়েন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

আলোচক ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ এবং প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী।

সেমিনারে কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক জীবনের বেশির ভাগ সময় কৃষি ও কৃষকের উন্নয়নেই কাজ করে গেছেন। কৃষিতে আমাদের উৎপাদন আরও বাড়াতে হবে। তিনি বলেন, ‘কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে ২ শতাংশ সুদে ঋণ দিয়ে কৃষিশিল্পকে এগিয়ে নিতে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা করব। এতে দেশে কৃষিবিপ্লব ঘটবে।’

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আজকের কৃষির যতটুকুই উন্নয়ন তার ভিত রচনা করে গিয়েছেন বঙ্গবন্ধু। কৃষিতে ব্যাপক রূপান্তর ঘটাতে চেয়েছিলেন তিনি। স্বাধীনতার পর যখন কোষাগার ছিল শূন্য, সে সময়ই কৃষকের প্রতি অপরিসীম ভালোবাসা থেকে বঙ্গবন্ধু বিভিন্ন কৃষিপ্রতিষ্ঠান তৈরি করেছিলেন।

ড. আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনে গ্রাম বাংলার সঙ্গে তাঁর ছিল গভীর সংযোগ। কৃষকসন্তানসহ বাঙালি জাতিকে তিনি গভীর ভালোবাসতেন। এ ছাড়া কৃষিতে বর্তমান সরকারের ব্যাপক প্রণোদনা উন্নয়নে সহায়ক হয়েছে এবং এতে তরুণরাও উৎসাহিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর