শনিবার, ১৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

হোলি আর্টিজান নিয়ে বলিউডে সিনেমা না বানাতে আইনি নোটিস

নিজস্ব প্রতিবেদক

৫ বছর আগে হোলি আর্টিজানে ঘটে যাওয়া বাংলাদেশের ইতিহাসে ভয়াবহতম জঙ্গি হামলার ঘটনা নিয়ে বলিউডে ‘ফারাজ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করার কথা উঠেছিল এ মাসের শুরুতেই। কিন্তু ওই চলচ্চিত্রটি নির্মাণ না করার ব্যাপারে বাংলাদেশের অবিন্তা কবির ফাউন্ডেশনের পক্ষে আইনি নোটিস পাঠিয়েছে ‘ল ফার্ম লিগ্যাল কাউন্সিল’। বলিউডভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজ, ভূষণ কুমার, চলচ্চিত্র নির্মাতা হানসাল মেহেতা ও প্রযোজক অনুভব সিনহাকে আইনি নোটিসটি পাঠানো হয়। গতকাল আইনজীবী মিতি সানজানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, লিগ্যাল কাউন্সিলের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক রুবা আহমেদ হোলি আর্টিজানের হামলায় তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকান্ড হলেও রুবা আহমেদের কাছে এটি একটি নির্মম সত্য। তিনি চান না এই ঘটনা থেকে কোনো কনটেন্ট নির্মাণ হোক। কারণ, এটি তাকে তার মেয়ের কষ্টদায়ক স্মৃতিকে বারবার জাগিয়ে তুলবে। আইনি নোটিসে বলা হয়, এ ধরনের চলচ্চিত্র নির্মাণ কোনোভাবেই কাম্য নয়। অতীতে বিদেশি একটি চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করা হয়েছে,   যা বাংলাদেশের দর্শকের মনে বিরূপ প্রভাব ফেলেছে। এ ধরনের চলচ্চিত্র নির্মাণ করা হলে তা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম নষ্ট করবে, যার নেতিবাচক প্রভাব গোটা বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতিকে চরম ক্ষতির মুখে ঠেলে দেবে। তাছাড়া, এ ধরনের চলচ্চিত্র নির্মিত হলে তা বাংলাদেশকে বহির্বিশ্বে একটি সন্ত্রাসী ও জঙ্গিবাদী রাষ্ট্র হিসেবে চিত্রিত করবে, যা আদতে সত্যি নয়।

এ ছাড়া, হোলি আর্টিজানের ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেওয়ার আগে ভারতের প্রযোজনা সংস্থা টি-সিরিজ, নির্দেশক/প্রযোজক রুবা আহমেদের কাছ থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি বলেও অভিযোগ করা হয় আইনি নোটিসে। নোটিস পাওয়ার পরও যদি এ ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণ বন্ধ না করা হয় তাহলে ভারতীয় আদালতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান আইনজীবী মিতি সানজানা।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। তাকে কেন্দ্র করেই গত ৪ আগস্ট ‘ফারাজ’ চলচ্চিত্র তৈরির ঘোষণা দিয়েছিল বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর