সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কথা কবিতা গানে বঙ্গবন্ধুকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

কথা কবিতা গানে বঙ্গবন্ধুকে স্মরণ

গতকাল ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, দোয়া মাহফিল, সাংস্কৃতিক পরিবেশনাসহ নানা আয়োজনে দিবসটি পালন করেছে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান।

শিল্পকলা একাডেমি : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনলাইনে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী পালন করেছে শিল্পকলা একাডেমি। সন্ধ্যা সাড়ে ৭টায় একাডেমির ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তৃতা করেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসাধারণ সম্পাদক ডা. নুজহাত চৌধুরী। মুখ্য আলোচক ছিলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। আরও বক্তৃতা করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনার পর সম্প্রচারিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। এর আগে ১১টায় একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের সামনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও মুনাজাত করা হয়।

বাংলা একাডেমি : অনলাইন আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী পালন করেছে বাংলা একাডেমি। মাসব্যাপী চলমান কর্মসূচির অংশ হিসেবে বিকাল ৩টায় বাংলা একাডেমির ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয় ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শিরোনামের আয়োজন। এটি ছিল অনলাইনে এ আসরের ১৫তম দিন। বরাবরের মতো অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর অনলাইন আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ‘বাঙালি জাতীয়তাবাদ ও বঙ্গবন্ধুর মুক্তিসংগ্রাম’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক-গবেষক মফিদুল হক। আলোচনায় অংশ নেন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। কবিকণ্ঠে কবিতা পাঠ পর্বে স্বরচিত ‘বজ্রকণ্ঠ থেমে গেলে’ শীর্ষক কবিতা পাঠ করেন কবি আসাদ চৌধুরী। কবি মুহম্মদ নূরুল হুদা রচিত ‘পনেরো আগস্ট’ কবিতার আবৃত্তি করেন রূপা চক্রবর্তী এবং কবি আমিনুর রহমান রচিত ‘রাসেলের সমান বয়সী’ কবিতার আবৃত্তি করেন হাসান আরিফ। ‘শোনো একটি মুজিবরের থেকে’ শীর্ষক সংগীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তিমির নন্দী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। এর আগে ৭টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) করা হয়। সকাল সাড়ে ৯টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে পুষ্পাঞ্জলি অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে একাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট শহীদদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট : আলোচনা সভা, দুস্থদের মধ্যে খাবার বিতরণ, কোরআন খতম, দোয়া মাহফিল, শোক র‌্যালি ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। দিবসটি পালনে বেলা সাড়ে ১১টায় এফডিসিতে ১ হাজার মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। এরপর আলোচনা সভা, কোরআন খতম, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শোক দিবসের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। আরও উপস্থিত ছিলেন জোটের কার্যকরী সভাপতি কণ্ঠশিল্পী রফিকুল আলম, সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়িকা শাহনুর, কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী, চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার, তারিন জাহান, তানভিন সুইটি, প্রযোজক খোরশেদ আলম খসরু প্রমুখ। আলোচনা শেষে একটি শোকর‌্যালি এফডিসির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে। এরপর দুস্থ শিল্পীদের খাবার বিতরণ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে। এর আগে ৯টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জোটের নেতারা।

বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। গতকাল সকালে সংগঠনটির ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয় ‘বাঙালির গভীর শোকের ১৫ আগস্ট’ শিরোনামের এ আসর। এতে আলোচক ছিলেন কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। সংগীত পরিবেশন করেন তপন মাহমুদ। সঞ্চালনায় ছিলেন বিশ্বজিৎ রায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর