বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ভাঙনে আতঙ্কিত মানুষ

চাঁপাইনবাবগঞ্জে পানিবন্দী অর্ধ লক্ষাধিক পরিবার তলিয়ে যাচ্ছে ফসলি জমি

নিজস্ব প্রতিবেদক

দেশের মধ্যাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। গোয়ালন্দ সমতল স্টেশনে পদ্মা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পূর্বাঞ্চলীয় কক্সবাজার জেলা ও দক্ষিণাঞ্চলের উপকূলীয় অঞ্চলের নদীগুলোর পানি বাড়তে পারে। এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জে উপজেলায় পদ্মায় ও মহানন্দা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। অন্তত ৫০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। প্রায় ১৮২ হেক্টর জমির ফসল সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। শরীয়তপুরের জাজিরা উপজেলার পাঁচ ইউনিয়নে পদ্মার ভাঙনে গত দেড় মাসে প্রায় ৬০টি পরিবার গৃহহীন হয়েছে। ভাঙন আতঙ্কে দিন কাটছে আরও শতাধিক পরিবারের। গতকাল পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়েছে, আপার মেঘনা অববাহিকার নদীগুলো ছাড়া দেশের সব প্রধান নদ-নদীগুলোর পানি দ্রুত বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা অববাহিকার অঞ্চলগুলোর বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে- আবহাওয়া অধিদফতর ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এই সময়ে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কক্সবাজার জেলা ও দক্ষিণাঞ্চলের উপকূলীয় অঞ্চলের নদীগুলোর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি গোয়ালন্দ পয়েন্টে ১৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ সেন্টিমিন্টার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে অন্ধপ্রদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ও রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

চাঁপাইনবাবগঞ্জে পানিবন্দী অর্ধ লক্ষাধিক পরিবার : আষাঢ়ের টানা বর্ষণে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ও শিবগঞ্জে পদ্মায় ও মহানন্দা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। অন্তত ৫০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। এ ছাড়াও প্রায় ১৮২ হেক্টর জমির ফসল সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। জানা গেছে, পদ্মা ও মহানন্দা নদীর পানি বৃদ্ধির কারণে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার শাজাহানপুর, নারায়ণপুর, আলাতুলি, চড়বাগডাংগা ও শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর, পাকা ও উজিরপুর এলাকা প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সদর উপজেলার নারায়ণপুর ও চড়বাগডাংগা। আর প্লাবিত হয়েছে শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ও পাকা ইউনিয়নের বিভিন্ন এলাকাও। পদ্মার ভাঙনে ৬০ পরিবার গৃহহীন, আতঙ্কে শতাধিক পরিবার : শরীয়তপুরের জাজিরা উপজেলার পাঁচ ইউনিয়নে পদ্মার ভাঙনে গত দেড় মাসে প্রায় ৬০টি পরিবার গৃহহীন হয়েছে। ভাঙন আতঙ্কে দিন কাটছে আরও শতাধিক পরিবারের। ভাঙনের ফলে বাড়ি ঘর সড়িয়ে নেওয়া হচ্ছে অনত্র। নষ্ট হচ্ছে ফসলি জমি। ভাঙনের ফলে নিঃস্ব হচ্ছে শত শত মানুষ। পানি উন্নয়ন বোর্ডের দাবি জিওব্যাগ ফেলে ভাঙন রোধে কাজ চলছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর