বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আশুরার ছুটি ২০ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

পবিত্র আশুরার ছুটি ১৯ আগস্টের পরিবর্তে ২০ আগস্ট (শুক্রবার) পুনর্নির্ধারণ করেছে সরকার। গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র আশুরা উপলক্ষে ছুটির নির্ধারিত তারিখ ১৯ আগস্টের পরিবর্তে ২০ আগস্ট পুনর্নির্ধারণ করা হলো। যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকারের অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস এ ছুটি পুনর্নির্ধারণ করবে।

২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ১০ আগস্ট শাবান মাস শুরু ধরে ১৯ আগস্ট আশুরার সরকারি ছুটি নির্ধারিত ছিল। কিন্তু এবার জিলহজ মাস ৩০ দিনে শেষ হয় এবং মহররম মাস শুরু হয় গত ১১ আগস্ট। সেই হিসাবে এবার আশুরা ২০ আগস্ট। এ জন্য আশুরার ছুটি পুনর্নির্ধারণ করে ২০ আগস্ট করা হয়েছে। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে।

গত ৯ আগস্ট সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও মহররম মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে ২০ আগস্ট আশুরা পালিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর